বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দুদকের দায়িত্বশীল সূত্র জানায়, এসবিএসির চেয়ারম্যান আমজাদ হোসেনের ঋণ জালিয়াতির বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল ইসলামসহ ৯ জনকে তলব করেছে কমিশন। গত বুধবার ৯ জনকে এই তলবি নোটিশ পাঠানো হয়। তাঁরা হলেন সাউথ বাংলা ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. রফিকুল ইসলাম, উপব্যবস্থাপনা পরিচালক মো. শওকত আলী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ মোল্লা, ফাস্ট ভাইস প্রেসিডেন্ট মো. জিয়াউল লতিফ, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার খালেদ মোশারেফ, ভিপি ও শাখা প্রধান এস এম ইকবাল মেহেদি, অপারেশন ম্যানেজার মো. মঞ্জুরুল আলম, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মণ্ডল ও এমটিও তপন কুমার সাহা। নোটিশে তাঁদের ২৬ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে দেড়টার মধ্যে দুদকে উপস্থিত হতে বলা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাউথ বাংলা ব্যাংক থেকে ঋণ জালিয়াতির বেশ কিছু নথিপত্র সংগ্রহ করেছে দুদক। ইতিমধ্যে এসবিএসির চেয়ারম্যান আমজাদ হোসেনের অর্থ পাচার ও দুর্নীতির বিষয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে গোয়েন্দা প্রতিবেদন সংগ্রহ করেছে সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়, আমজাদ হোসেন খুলনা বিল্ডার্স লিমিটেড নামের একটি অস্তিত্বহীন প্রতিষ্ঠানের অনুকূলে ২০ কোটি টাকার ঋণ অনুমোদন করান। পরে তা আত্মসাৎ করেন। কর্মচারীদের নামে জালিয়াতির মাধ্যমে ঋণ নিয়েও ২০ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে বলে বিএফআইইউর প্রতিবেদনের উল্লেখ করা হয়।

দুদক সূত্র জানায়, অভিযোগের অনুসন্ধানে আমজাদ হোসেনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশে অর্থ পাচারের তথ্য পাওয়া গেছে। এ ব্যাপারে অনুসন্ধান শেষে একাধিক মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। অভিযোগের অনুসন্ধানকারী কর্মকর্তার দায়িত্বে রয়েছেন দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান।

অপরাধ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন