বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ক্রমিক ভূকম্পনে আতঙ্ক

২১ ও ৩০ মে এবং ৭ জুন সিলেটে মোট আটবার ভূকম্পন অনুভূত হয়। এতে নগরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রথম দফার ভূকম্পনের পর ৩১ মে থেকে নগরের ছয়টি বিপণিবিতান ঝুঁকিপূর্ণ বিবেচনায় ১০ দিনের জন্য বন্ধ রাখা হয়েছিল।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতি এড়াতে সিটি করপোরেশন এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ নগরের ২৭টি ওয়ার্ডের ৪২ হাজার ভবনে সমীক্ষা চালিয়ে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করার উদ্যোগ নেয়। নগরে বড় ধরনের ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতি ও ঝুঁকি এড়াতে নানা উদ্যোগও নেওয়া হবে বলে সিটি করপোরেশন সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। তবে নগরবাসীর অভিযোগ, ভূকম্পনের পরপর সিটি কর্তৃপক্ষ ঝুঁকি মোকাবিলায় তোড়জোড় করে নানা উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত সেসব বাস্তবে কার্যকর হয়নি।

আলোচনায় ছাত্রলীগ

দীর্ঘ সময় কমিটিবিহীন থাকার পর সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম কেন্দ্র থেকে ঘোষণা করা গত ১২ অক্টোবর। জেলা ছাত্রলীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক হন যথাক্রমে মো. নাজমুল ইসলাম ও রাহেল সিরাজ। অন্যদিকে মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদক হয়েছেন যথাক্রমে কিশওয়ার ইবনে জাহান ও মো. নাঈম আহমদ। ঘোষণার পরপরই কমিটির বিরুদ্ধে নানা অভিযোগ ওঠে। নতুন কমিটি বাতিল না হওয়া পর্যন্ত লাগাতার বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি শুরু করে জেলা ও মহানগর ছাত্রলীগের একাংশ।

বিক্ষুব্ধ ও আন্দোলনকারী ছাত্রলীগের নেতারা তখন অভিযোগ করেন, নতুন সভাপতি পদের জন্য ৪০ লাখ টাকা করে ৮০ লাখ এবং সাধারণ সম্পাদক পদের জন্য ২০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা নেওয়া হয়েছে। কমিটিবিরোধী পক্ষের লাগাতার কর্মসূচির মধ্যে নতুন কমিটি অনেকটা কোণঠাসা অবস্থায় ছিল। তবে কমিটি গঠনের প্রায় এক মাস পর ১০ নভেম্বর আওয়ামী লীগের নেতারা ছাত্রলীগের নতুন কমিটিকে বরণ করে নেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

নির্বাচনী সহিংসতায় নিহত ২

সিলেটে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের জেরে সহিংসতায় দুজন প্রাণ হারিয়েছেন। প্রথম ঘটনাটি ঘটে ২৩ অক্টোবর সদর উপজেলার জালালাবাদ ইউপির আলীনগর গ্রামে। ওই ইউপির আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ ওবায়েদ উল্লাহ ইসহাকের সমর্থক আলা উদ্দিন ওরফে আলালকে (৪৫) একদল অস্ত্রধারী কুপিয়ে ফেলে রেখে যায়। গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

এদিকে চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের দিন গত রোববার গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ী ইউপিতে দুটি কেন্দ্রের ফলাফল নিয়ে অসন্তোষ প্রকাশ করে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এমরান হোসেন। তাঁর সমর্থকেরা সিলেট-জকিগঞ্জ সড়কের বৈটিকর এলাকায় অবরোধ করে বিক্ষোভ করেন। পরে পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের দক্ষিণভাগ রামপা গ্রামের আবদুস সালাম (৬০) নামের এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে নিহত হন। তবে পুলিশের দাবি, সালাম বিক্ষুব্ধদের গুলিতে নিহত হয়েছেন।

বর্ধিত পানির বিলে ক্ষোভ

সিলেট সিটি করপোরেশন গত ২ সেপ্টেম্বর গণবিজ্ঞপ্তি দিয়ে পানির বিল দ্বিগুণের বেশি বাড়ানোর ঘোষণা দেয়। এরপর থেকেই এ সিদ্ধান্তের বিরুদ্ধে নগরবাসী নানা কর্মসূচি পালন করছেন। সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে স্মারকলিপিও দেওয়া হয়েছে। এখনো এসব কর্মসূচি অব্যাহত রয়েছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন