default-image

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মাটি খুঁড়ে মিলল প্রচুর পরিত্যক্ত বুলেট ও বুলেটের অসংখ্য পিতলের খোসা। আজ সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত আখাউড়া রেলওয়ে পূর্ব কলোনির মাটি খুঁড়ে এসব বুলেট উদ্ধার করা হয়। উদ্ধার করা এসব বুলেট ও খোসার ওজন প্রায় পাঁচ কেজি। এসব জব্দ করে থানায় নেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া রেলওয়ে জংশনের আবাসিক এলাকায় (পূর্ব কলোনি) রেলওয়ের উন্নয়নকাজ চলছে। আজ সকালে মো. রফিক ও জুয়েল মিয়া নামের দুই তরুণ সেখানে লাকড়ি কুড়ানো শুরু করেন। সে সময় তাঁরা মাটির একটি শক্ত চাকা পান। পরে চাকার মধ্যে বুলেট ও বুলেটের প্রচুর খোসা পান তাঁরা। পরে এই দুই যুবক আরও মাটি খুঁড়ে বেশ কিছু বুলেটের খোসা উদ্ধার করেন। কুড়িয়ে পাওয়া বুলেট ও বুলেটের খোসা ওজনে প্রায় পাঁচ কেজি। বিষয়টি জানতে পেরে আখাউড়া রেলওয়ে পুলিশ ও থানা-পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। পরে সন্ধ্যা সাড়ে পাঁচটার দিকে এসব জব্দ করে আখাউড়া থানায় নিয়ে যায় পুলিশ।

ধারণা করা হচ্ছে বুলেট ও বুলেটের খোসাগুলো মুক্তিযুদ্ধের সময়কার। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।

রেলওয়ের পূর্ব কলোনির বাসিন্দা রাকিব হাসান বলেন, ধারণা করা হচ্ছে বুলেট ও বুলেটের খোসাগুলো মুক্তিযুদ্ধের সময়কার। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে।
আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল আজম প্রথম আলোকে বলেন, রেলওয়ে কলোনির মধ্যে মাটি খোঁড়ার সময়ে এসব পাওয়া যায়। তবে ওই জায়গায় এই থানার সীমানার বাইরে। সেখানে বুলেটের পিতলের খোসা উদ্ধার করা হয়েছে। মুক্তিযুদ্ধের সময় এগুলো সেখানে ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এসব জব্দ করে আখাউড়ায় থানায় নেওয়া হয়েছে।

default-image

আখাউড়া থানার ওসি রসুল আহমেদ প্রথম আলোকে বলেন, রেলওয়ের উন্নয়নকাজের জন্য মাটি খোঁড়ার কাজ চলছিল। সে সময় সেখানে মাটির নিচে থাকা বুলেট, ভাঙা বুলেট ও বুলেটের খোসা পাওয়া গেছে। তবে সব কটিই পরিত্যক্ত। এগুলো গণনা করা হচ্ছে। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এসব ধ্বংস করা হবে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন