আখাউড়া দিয়ে ভারতে গেছে ৮২ টন এলপি গ্যাস

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে ৮২ টন এলপি গ্যাস রপ্তানি করা হয়েছে
ছবি: প্রথম আলো

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে ৮২ টন এলপি গ্যাস রপ্তানি করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে স্থলবন্দর দিয়ে এলপি গ্যাসবোঝাই পাঁচটি ট্যাংক ত্রিপুরার আগরতলায় ঢোকে। এ নিয়ে বন্দর দিয়ে ১১৭ টন এলপি গ্যাস ভারতে গেছে।

স্থলবন্দর সূত্রে জানা গেছে, গতকাল দুপুরে এলপি গ্যাসবোঝাই পাঁচটি ট্যাংক আখাউড়া স্থলবন্দরে প্রবেশ করে। ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এসব গ্যাস আগরতলায় রপ্তানি করেছে। এর আগে রপ্তানিকারক প্রতিষ্ঠান ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড গত ৩১ মে দুটি ট্যাংকে করে প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রায় ৩৫ টন এলপি গ্যাস ভারতে রপ্তানি করে। রপ্তানিকৃত গ্যাসের কাস্টমস ক্লিয়ারিংয়ের দায়িত্বে ছিলেন স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মৌ এন্টারপ্রাইজ।

সিঅ্যান্ডএফ এজেন্ট মৌ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোহসীন আহমেদ সরকার বলেন, তাঁর প্রতিষ্ঠান রপ্তানিকৃত গ্যাসের কাস্টমস ক্লিয়ারিংয়ের দায়িত্বে আছে। তিনটি প্রতিষ্ঠান এ বন্দর দিয়ে গ্যাস রপ্তানি করবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর একেকটি ৫০ হাজার টন করে এলপি গ্যাস রপ্তানি করবে বলে জানান তিনি।

আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক মো. জাকির হোসেন বলেন, গ্যাস রপ্তানির জন্য আখাউড়া স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ কোনো শুল্ক পায়নি। স্থলবন্দর কর্তৃপক্ষ ট্যাংকের ওজন, অবস্থান ও প্রবেশ ফি এবং ভ্যাট হিসেবে প্রত্যেকটি ট্যাংক থেকে ৪৭৯ দশমিক ৬১ টাকা করে পেয়েছে।