default-image

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘আমরা চেষ্টা করছি দেশের নৌপথগুলোকে টেকসই করে নৌপথের যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন, সাশ্রয়ী ও নিরাপদ রাখতে। আজ আমরা নৌপথ ড্রেজিং করছি, কাল আবার ভরাট হয়ে যাচ্ছে। এটা আমাদের ওপর নয়, নদীর গতিপ্রকৃতির ওপর নির্ভর করে।’
নারায়ণগঞ্জ-চাঁদপুর-হিজলা-উলানিয়া নৌপথ পরিদর্শন শেষে শনিবার দুপুরে বরিশালের হিজলায় প্রতিমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘প্রাকৃতিক কারণে নদীর গতিপ্রকৃতি বারবার পরিবর্তিত হচ্ছে। এক দিন আগে যা দেখে যাচ্ছি, তা এক দিন পরেই পরিবর্তন হয়ে যাচ্ছে। আমাদের মন্ত্রণালয় ও বিআইডব্লিউটিএর কর্মকর্তারা, স্থানীয় প্রশাসন প্রতিনিয়ত এসব পর্যবেক্ষণ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নৌপথ সুরক্ষা এবং নদীভাঙন থেকে মানুষকে রক্ষায় সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দেশের অভ্যন্তরীণ নৌপথকে ১০ হাজার কিলোমিটারে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে উল্লেখ করে খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, এ লক্ষ্যে দেশের ৫৩টি নদী নতুনভাবে খনন করা হচ্ছে। সুপরিকল্পিত খননের মাধ্যমে দেশের নদীগুলোর গতিপথ সুরক্ষা-সম্প্রসারণ করার জন্য সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, যে নৌপথগুলো আছে, সেগুলো নিয়মিত খনন করা হচ্ছে। বৈশ্বিক উষ্ণতার কারণে নদ-নদীর পানির উচ্চতা বেড়ে গেছে, আবার বড় বড় নদীর ওপর সেতু নির্মাণসহ বিভিন্ন কারণে বিভিন্ন জায়গায় পলি পড়ার পরিমাণ বেড়েছে। এতে বিভিন্ন নদীপথ পরিবর্তিত হচ্ছে। পরিবর্তিত হচ্ছে মানে এই নয় যে নৌপথ বন্ধ হয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী শনিবার সকালে নদীপথ পরিদর্শনের জন্য নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর হয়ে হিজলায় আসেন। দুপুরে হিজলায় পৌঁছে তিনি মতবিনিময় করেন। এরপর তিনি হিজলা-মেহেন্দীগঞ্জ উপজেলার বিভিন্ন নদী পরিদর্শন করেন।

এ সময় বরিশাল-৪ আসনের সাংসদ পঙ্কজ নাথ, বিআইডব্লিউটিএ চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান, নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. রফিকুল ইসলাম, নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের অতিরিক্ত পরিচালক আবদুর রহিম, বিআইডব্লিউটিএর বরিশাল বন্দর ও পরিবহন বিভাগের যুগ্ম পরিচালক আজমল হুদা মিঠু সরকার, বরিশাল নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক বরিশাল এস এম আজগর আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য পড়ুন 0