জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ও সুনামগঞ্জ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নূরুল হুদার সভাপতিত্বে ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জুবের আহমদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ও তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শঙ্কর চন্দ্র দাস ও জুনেদ আহমদ, আইনবিষয়ক সম্পাদক আবদুল করিম, জেলা আওয়ামী লীগের সদস্য অমল কান্তি কর, জেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নুরুল ইসলাম, সবুজ কান্তি দাস প্রমুখ।

সভায় বক্তারা আরও বলেন, স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ছিলেন আবদুস সামাদ আজাদ। সুনামগঞ্জের হাওরপাড়ের এই কৃতী সন্তান স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। অতি সাধারণ জীবন যাপন করতেন তিনি। সাধারণ মানুষ সহজেই তাঁর সঙ্গে মিশতে পারত। তিনিও সব সময় সাধারণ মানুষের খোঁজখবর রাখতেন।

আবদুস সামাদ আজাদ ১৯২২ সালে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে তিনি সুনামগঞ্জ মহকুমা মুসলিম ছাত্র ফেডারেশনের সভাপতি ছিলেন। তিনি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে তিনি যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন। পঁচাত্তর–পরবর্তী সময়ে আওয়ামী লীগের পুনর্গঠনে আবদুস সামাদ আজাদ বিশেষ ভূমিকা রাখেন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তাঁর মৃত্যু হয়।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন