বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হুগড়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তোফাজ্জল হোসেন খান ওরফে তোফা। তাঁর মূল প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নুর এ আলম (মোটরসাইকেল)। বাকি পাঁচজন এই দুই প্রার্থীর ভাই, ভাতিজা ও চাচা।

যমুনার চরাঞ্চলের এই ইউনিয়নে নির্বাচন ঘিরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী দুজনই সহিংসতার আশঙ্কা করছেন। এর মধ্যে কয়েক দফা হামলা, পাল্টা হামলার ঘটনাও ঘটেছে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে উত্তেজনা।
আওয়ামী লীগ প্রার্থী বর্তমান চেয়ারম্যান তোফাজ্জল হোসেন টাঙ্গাইল সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তোফাজ্জলের পক্ষে ‘ডামি প্রার্থী’ হয়েছেন তাঁর আপন বড় ভাই আবদুল মান্নান খান (আনারস প্রতীক) ও ভাতিজা আবুল হাসেম (ঘোড়া)। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী নুর এ আলমের পক্ষে ‘ডামি প্রার্থী’ হয়েছেন তাঁর চাচা এই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোর্শেদ আলম (চশমা) এবং অপর দুই চাচা মাসুম ফেরদৌস (অটোরিকশা) ও শামীম আল মামুন (টেলিফোন)।

উভয় পক্ষের ‘ডামি প্রার্থীদের’ সঙ্গে আলাপ করে জানা যায়, এই ইউনিয়নে মোট ১১টি কেন্দ্রে ৭৬টি বুথে ভোট গ্রহণ করা হবে। এসব কেন্দ্রগুলোর কয়েকটিতে আওয়ামী লীগ প্রার্থীর প্রভাব রয়েছে। আবার কয়েকটিতে রয়েছে স্বতন্ত্র প্রার্থী নুর এ আলমের প্রভাব। তাঁরা দুজনই তাঁদের পক্ষের ‘ডামি প্রার্থীদের’ এজেন্টদের কেন্দ্রের ভেতর প্রভাব বিস্তারে কাজে লাগাবেন। এ ছাড়া নির্বাচনের দিন প্রার্থীরা যানবাহন ব্যবহার করতে পারেন। কেন্দ্র পরিদর্শন করতে পারেন। ‘ডামি প্রার্থীরা’ এ সুযোগ কাজে লাগিয়ে তাঁদের সমর্থিত প্রার্থীদের পক্ষে কাজ করবেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তোফাজ্জল হোসেন খান বলেন, ভোটকেন্দ্রে যাতে প্রতিপক্ষ গোলমাল করতে না পারে, সে জন্য বড় ভাই ও ভাতিজাকে প্রার্থী করা হয়েছে।

স্বতন্ত্র প্রার্থী নুর এ আলমকে একাধিকবার ফোন করে পাওয়া যায়নি। তবে তাঁর চাচা চেয়ারম্যান প্রার্থী মাসুম ফেরদৌস বলেন, পছন্দের প্রতীক ভাতিজা নুর এ আলম যাতে পেতে পারেন, তাই কৌশল হিসেবে তাঁরা তিন ভাই প্রার্থী হয়েছিলেন। তা ছাড়া প্রার্থী হিসেবে নির্বাচনে কিছু সুবিধা পাওয়া যায়। তাঁরা সেটিও কাজে লাগাতে চান।

জেলা নির্বাচন কর্মকর্তা এইচ এম কামরুল হাসান বলেন, যাঁরা মনোনয়নপত্র জমা দিয়েছেন, জামানত দিয়েছেন, তাঁরাই প্রার্থী, এটা ঠিক। তবে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য এটি একটি নতুন কৌশল। এ ব্যাপারে খোঁজখবর নেওয়া হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন