default-image

রাজশাহীর তানোরের একটি আলুখেতে প্রশিক্ষণ বিমান পড়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুই সদস্যের ওই কমিটি আজ বুধবার তানোরের সেই আলুখেতে গিয়ে পৌঁছেছেন। তাঁরা বিমানটি পর্যবেক্ষণ করেছেন। আর বিমানটির যন্ত্রাংশ খুলে ট্রাকে নিয়ে আসার চেষ্টা চলছে।

এই দুই সদস্যের কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত উইং কমান্ডার এস এম আসাদুজ্জামান ও ক্যাপ্টেন হারুন অর রশিদ। বিমানটি উল্টে পড়ে ছিল। তাঁরা বেলা সাড়ে তিনটার দিকে ঘটনাস্থলে পৌঁছান। প্রাথমিকভাবে বিমানটির অবস্থা পর্যবেক্ষণ করেন। তাঁরা যাওয়ার পর বিমানটি ওল্টানো হয়।

দুই সদস্যের ওই কমিটি আজ বুধবার তানোরের সেই আলুখেতে গিয়ে পৌঁছেছেন। তাঁরা বিমানটি পর্যবেক্ষণ করেছেন। আর বিমানটির যন্ত্রাংশ খুলে ট্রাকে নিয়ে আসার চেষ্টা চলছে।

বিকেল পাঁচটার দিকে উইং কমান্ডার এস এম আসাদুজ্জামান গণমাধ্যমের সামনে আসেন। তবে তিনি বলেন, ‘আমরা এখন কিছুই বলব না।’ তিনি একজন মানুষের চিকিৎসকের কাছে যাওয়ার উদাহরণ টেনে বলেন, চিকিৎসক নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা দেন। তারপরে একটা সিদ্ধান্তে আসেন। চিকিৎসকেরা মানুষ দেখেন আর তাঁরা দেখেন এয়ারক্র্যাফট। এই পার্থক্য। রাজশাহীতে পরপর তিনটি দুর্ঘটনার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, একটি দুর্ঘটনার পর পর্যবেক্ষণ করে তার কারণ নির্ণয় করা হয়। এর ভিত্তিতে পরবর্তী সময়ে তার প্রতিরোধে পদক্ষেপ নেওয়া হয়। প্রতিটি দুর্ঘটনার সুনির্দিষ্ট কারণ রয়েছে। এখানকার প্রতিটি দুর্ঘটনার কারণ পৃথক পৃথক। এমন যদি হতো প্রত্যেকটি দুর্ঘটনা একই কারণে ঘটেছে, তাহলে একটা ঢালাও মতামত দেওয়া যেত। তিনি বলেন, বিমানের পাইলট ও প্রশিক্ষণার্থীর সঙ্গে তাঁরা কথা বলেছেন। অবতরণের অবস্থা পর্যবেক্ষণ করেছেন। এই বিষয় নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করবেন। এক মাসের মধ্যে তাঁদের ওয়েবসাইটে তাঁরা প্রতিবেদন দেবেন।

বিজ্ঞাপন
default-image

গতকাল মঙ্গলবার বেলা আড়াইটার দিকে তানোরের তালন্দ ইউনিয়নের লালপুর গ্রামের আলুর জমিতে এই প্রশিক্ষণ বিমানটি আছড়ে পড়ে। সেসনা-১৫২ মডেলের এই বিমান বাংলাদেশ ফ্লাইং ক্লাবের। আজ সন্ধ্যায় বিমানটির যন্ত্রাংশ খুলে একটি ট্রাকে করে রাজশাহীতে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছিল।

গত ৯ জানুয়ারি রাজশাহী বিমানবন্দরেই ল্যান্ড করার সময় বাংলাদেশ ফ্লাইং ক্লাবের প্রশিক্ষণ বিমানটি দুর্ঘটনায় পড়ে। বিমানটির চাকা ভেঙে পড়ে। তবে কেউ হতাহত হননি। ২০১৫ সালেও এই সংস্থার একটি বিমান রাজশাহীর বিমানবন্দরে আছড়ে পড়ে। বিমানে আগুন লেগে নারী প্রশিক্ষণার্থী সঙ্গে সঙ্গে মারা যান। পরে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গুরুতর আহত প্রশিক্ষক।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন