default-image

আবাসিক হল খোলার দাবিতে আন্দোলন শুরু করেছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ রোববার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন তাঁরা। দাবি না মানা পর্যন্ত প্রতিদিন হলগুলোর সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন আন্দোলনে নামা শিক্ষার্থীরা।

আজ রোববার বেলা ১১টার দিকে ৫০ থেকে ৬০ জন শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। একপর্যায়ে তাঁরা ক্যাম্পাসে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। সেখানে শিক্ষার্থীরা হল খুলে দেওয়ার দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, শিক্ষকেরা ক্যাম্পাসের ভেতরে থাকছেন। তাহলে ছাত্রছাত্রীরা কেন হলের ভেতরে থাকতে পারবেন না? হল বন্ধ থাকায় শিক্ষার্থীদের মেসে থাকতে অনেক সমস্যায় পড়তে হচ্ছে। সবকিছুই যেখানে স্বাভাবিকভাবে চলছে, সেখানে করোনা কি শুধু হলের মধ্যেই?

শিক্ষার্থীরা বলেন, বরিশাল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে যে ঘটনা ঘটেছে, সেটি হলের ভেতরে থাকলে কখনোই ঘটত না। তাই দ্রুত সময়ের মধ্যে সব আবাসিক হল খুলে দেওয়া হোক।

এরপর পাঁচ সদস্যের শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল উপাচার্য শেখ আবদুস সালামের সঙ্গে তাঁর বাসভবনে আলোচনায় বসেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সহ–উপাচার্য শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান, প্রক্টর জাহাঙ্গীর হোসেন প্রমুখ।
আন্দোলনরত শিক্ষার্থী জি কে সাদিক প্রথম আলোকে বলেন, হল খোলার আন্দোলনের অংশ হিসেবে সোমবার ক্যাম্পাসে আবারও বিক্ষোভ মিছিল ও প্রতিটি হলের সামনে হল না খোলা পর্যন্ত তাঁরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

যোগাযোগ করা হলে প্রক্টর জাহাঙ্গীর হোসেন প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের যৌক্তিক দাবির সঙ্গে উপাচার্য একমত পোষণ করেছেন। তিনি এ ব্যাপারে মন্ত্রণালয়ে কথা বলবেন।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন