তবে ঘাট এলাকায় নামার পর যাত্রীরা ভোগান্তিতে পড়ছেন। ফেরি থেকে নামার পর তাঁদের মালামাল নিয়ে প্রায় এক কিলোমিটার হেঁটে পুরাতন ট্রাক টার্মিনাল এলাকায় যেতে হচ্ছে। এরপর সেখান থেকে বাস উঠে ঢাকা ও এর আশপাশের বিভিন্ন এলাকায় যাচ্ছেন মানুষ।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক মো. মেরাজ উদ্দিন বলেন, ঈদ শেষে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ ঢাকা ও এর আশপাশের এলাকায় ফিরছেন। এতে ঘাটে যানবাহন ও যাত্রীদের চাপ বেড়েছে। তবে ঘাট এলাকায় যানজট নিরসনে ট্রাফিক পুলিশের সদস্যরা কাজ করছেন।

বেলা সাড়ে ১১টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়া প্রান্ত থেকে কর্মস্থলগামী যাত্রীদে নিয়ে কে-টাইপ ফেরি শাপলা-শালুক পাটুরিয়ার তিন নম্বর ঘাটে ভিড়ে। এ সময় ফেরিতে গাদাগাদি করে যাত্রীদের দাঁড়িয়ে নদী পারাপার হতে দেখা যায়। প্রচণ্ড গরমের ফেরিতে যাত্রীদের পা ফেলার মতো জায়গা ছিল না। ওই ফেরিতে বেশ কিছু মোটরসাইকেলও দেখা গেছে। ফেরি থেকে নামার পর মোটরসাইকেল আরোহী সরাসরি ঢাকার দিকে যাত্রা করছেন। তবে বাসের যাত্রীদের ফেরি থেকে নেমে আবার বাসে উঠতে অনেকটা পথ হেঁটে যেতে হচ্ছে।

default-image

রাজবাড়ীর পাংশা উপজেলা থেকে নবীনগর যাচ্ছিলেন পোশাকশ্রমিক ইব্রাহিম হোসেন (৪০। ফেরি থেকে নেমে তিনি বলেন, ‘কাল থেকে গার্মেন্টস খোলা। উপায় নাই, যত ঝামেলাই হোক না কেন, চাকরি বাঁচাতে হলে যেতে হবে। তাই ভিড়ের মধ্যেই যাচ্ছি।’

পুরাতন ট্রাক টার্মিনাল এলাকায় কথা হয় ফরিদপুরের ভাঙা উপজেলার আলমাস হোসেনের (৩৫) সঙ্গে। তিনি ঢাকার আশুলিয়ায় বাইপাইল এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিক। ঈদের ছুটি শেষে তিনি স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে কর্মস্থলে ফিরছেন। তিনি বলেন, ফেরি থেকে নামার পর হেঁটে বাসের কাছে আসতে হচ্ছে। কোনো রিকশা–ভ্যান নাই। ছোট বাচ্চা নিয়ে গরমে এতটা পথ হাঁটতে বেশ কষ্ট হচ্ছে বলে জানান তিনি।

ঈদের আগে যাত্রীদের পারাপার নির্বিঘ্ন করতে ঘাট এলাকায় তিন চাকার গাড়ি চলাচল বন্ধ রেখেছে জেলা প্রশাসন। গত ২৫ এপ্রিল জেলা প্রশাসনের মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, ঈদের ছুটি শেষ হয়ে আসায় আজ সকাল থেকে ঘাটে যানবাহন ও যাত্রীদের চাপ অনেকাংশে বেড়ে গেছে। তবে যাত্রী ও যানবাহন পারাপার নিশ্চিত করতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২১টি ফেরি রয়েছে। সবগুলো ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন