বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এতে সৌরবিদ্যুতের প্যানেল ব্যবহারকারী কৃষক পরিবারের লোকজন বিপাকে পড়েন। কারণ, সৌরবিদ্যুতের প্যানেল নষ্ট হলে তা মেরামতে সহযোগিতা করছিল না এনজিওটি। ফলে চার–পাঁচ বছর আগেই সৌরবিদ্যুতের প্যানেল অকেজো হয়ে যায়। কারও সৌরবিদ্যুতের প্যানেলের ব্যাটারি কাজ করছিল না। আবার কারও কারও প্যানেলের বাতি জ্বলছিল না।

কিন্তু হঠাৎ করেই ৯ বছর পর শেরপুর জেলায় রুরাল সার্ভিসেস ফাউন্ডেশনের ব্যবস্থাপক দীপক চন্দ্র দাসের নাম ব্যবহার করে পাঁচ মাস ধরে প্রায় ৩০০ পরিবারকে উকিল নোটিশ পাঠানো হয়। এতে সৌরবিদ্যুতের কিস্তির টাকা বকেয়া ও আত্মসাৎ করার অভিযোগ তোলা হয়েছে। এতে কৃষকেরা উকিল নোটিশ আতঙ্কে ভুগছেন। অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।

মায়াঘাসি গ্রামের প্রান্তিক কৃষক রমজান আলী (৬৫) বেসরকারি ওই সংস্থাটির কাছ থেকে ৩২ হাজার টাকা দাম ধরে নগদ ৪ হাজার টাকা জমা দিয়ে ৫০ ওয়াটের সৌরবিদ্যুতের প্যানেল বাড়িতে লাগান। এতে শুধু তিনটি বাতি জ্বালানো যেত। মাসে ৭৯০ টাকা কিস্তি হিসেবে ৩৬ কিস্তির মাধ্যমে টাকা পরিশোধ করার কথা ছিল। তিনি ২৭ কিস্তি হিসেবে ২১ হাজার ৩৩০ টাকা পরিশোধও করেন।

রমজান আলী আরও জানান, এনজিওটির প্রতিশ্রুতি ছিল মাসে মাসে সৌরবিদ্যুতের প্যানেলের কোনো সমস্যা হলে তা বিনা মূল্যে মেরামত করে দেবে তারা। কিন্তু উপজেলা থেকে কাউকে না জানিয়ে অফিস বন্ধ করে দেওয়ায় দেড় বছর পরই সৌরবিদ্যুতের ব্যাটারি ও সোলার প্যানেল নষ্ট হয়ে যায়। তাই তিনি কেজি দরে ভাঙারি হিসেবে তা বিক্রি করে দেন। ‘এহন আমার নামে নোটিশ পাঠাইছে। এই লইয়া দুশ্চিন্তাই আছি, ’বললেন রমজান আলী।

কৃষক মো. জহিরুল ইসলাম (৪৫) বলেন, ‘উকিল নোটিশ পাঠিয়েছিল। কিন্তু যেতে পারিনি বলে পরে আদালতে মামলা করে দেয়। আদালতে হাজিরা দিয়ে এখন জামিনে রয়েছি।’

অভিযোগ সম্পর্কে রুরাল সার্ভিসেস ফাউন্ডেশনের শেরপুর কার্যালয়ের ব্যবস্থাপক মনিরুল ইসলাম বলেন, ‘এই গ্রাহকদের কাছে রুরাল সার্ভিসেস ফাউন্ডেশনের বকেয়া রয়েছে। উপজেলা থেকে অনেক আগেই অফিস বন্ধ করা হয়েছে। এখন শেরপুর জেলায় শুধু আমি দায়িত্বে রয়েছি। উকিল নোটিশ করে আদালতের মাধ্যমে বকেয়া টাকা উত্তোলন করতে অফিস আমাকে অনুমোদন দিয়েছে। যাঁরা আমার বিরুদ্ধে যে অভিযোগ করছেন, তা মিথ্যা।’

নালিতাবাড়ী থানার ওসি বছির আহমেদ বলেন, রুরাল সার্ভিসেস ফাউন্ডেশনের পক্ষ থেকে ৪৫ টির মতো মামলার নোটিশ এসেছে। এসব মামলায় নাম–ঠিকানায় গরমিল পাওয়া গেছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন