কালীগঞ্জে শ্মশান এলাকা থেকে নবজাতক উদ্ধার

উদ্ধার হওয়া নবজাতক। গোলখালী মহাশ্মশান এলাকা, তারালী ইউনিয়ন, কালীগঞ্জ, সাতক্ষীরা, ৪ অক্টোবর
প্রথম আলো

সাতক্ষীরার কালীগঞ্জে সড়কের পাশ থেকে এক নবজাতককে উদ্ধার করেছেন স্থানীয় লোকজন। রোববার বিকেল পাঁচটার দিকে উপজেলার তারালী ইউনিয়নের গোলখালী মহাশ্মশান এলাকায় আবর্জনার মধ্যে একটি থলে থেকে নবজাতকটিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
উদ্ধারকারী ইসরাইল বিশ্বাস, পঞ্চানন মণ্ডল ও আবদুস সাত্তার জানান, তাঁরা রোববার বিকেলে মৎস্যঘেরে যাচ্ছিলেন। উপজেলা তারালী ইউনিয়নের গোলখালী মহাশ্মশান এলাকায় আবর্জনাযুক্ত স্থান থেকে কান্নার শব্দ শুনতে পেয়ে তাঁরা থামেন। কাছে গিয়ে দেখতে পান, একটি থলের ভেতর থেকে কান্নার শব্দ আসছে এবং থলের ভেতর কিছু একটা নড়াচড়া করছে। এ সময় ওই থলে তুলে দেখেন একটি ছেলে নবজাতক। তাকে পিঁপড়ায় কামড়াচ্ছে দেখে দ্রুত উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ তৈয়েবুর রহমান জানান, শিশুটি বর্তমানে সুস্থ। হাসপাতালে ভর্তি হওয়ার তিন থেকে চার ঘণ্টা আগে ওই নবজাতকের জন্ম হয়েছে বলে তিনি জানান।
কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল জানান, নবজাতকটি বর্তমানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং উপজেলা সমাজসেবা কর্মকর্তার তত্ত্বাবধানে রয়েছে। কোনো ব্যক্তি আগ্রহ প্রকাশ করলে আইন অনুযায়ী নবজাতককে দত্তক দেওয়ার কথা তাঁরা ভাবছেন।