বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত সময় লেগেছে মাত্র ১ মাস ১০ দিন। সাধারণত আমন ধানের বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত সময় লাগে সাড়ে তিন মাস। আমন ধান কেটে ঘরে তুলতে হয় অগ্রহায়ণ মাসে।

কৃষক রাসেল আরও জানান, আমন ধান কেটে হিসাব করে দেখা গেছে, তাঁদের প্রদর্শনী মাঠে ১ কিয়া জমিতে ধান হয়েছে ১৪ মণ। আর এ ধানে চিটার পরিমাণ নেই বললে চলে। তাঁদের এলাকার কৃষকেরা এ আমন ধানের ফলন দেখে তাঁরাও আগাম চাষাবাদ করতে আগ্রহী হয়েছেন।

মুঠোফোনে আলাপকালে আবেদ চৌধুরী বলেন, তাঁর উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের নাম তাঁর গ্রামের নামে দিয়েছেন কানিহাটি–১ থেকে ১৬ পর্যন্ত। এর আগে আউশের সময় এ নামেই তাঁর জমিতে এক রোপনে তিনবার ধান কেটে ঘরে তুলেছেন। প্রথমবার চাষের পর আর পরে কোনো চাষ দিতে হয়নি। সঠিক পরিচর্যায় ও সামান্য সার প্রয়োগে একে একে তিনবার ফসল কেটেছেন। সে জমিতে এখন চতুর্থবারের মতো ফসল এসেছে। এ পদ্ধতিতে সারা বছর ধান চাষ করা যাবে। ফলনও ভালো।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা শামসুদ্দিন আহমেদ বলেন, জাতভেদে আমন ধানের বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত কোনোটির ১১০ দিন পর্যন্ত সময় লাগে। সাধারণত আমন ধানের বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত ১৪০ দিন সময় লাগে। আর অগ্রহায়ণ মাসে আমন ধান কাটা হয়। তিনি আরও বলেন, আবেদ চৌধুরী নিজে একজন জিনবিজ্ঞানী ও ধানের গবেষক। তাঁর উদ্বাবিত ধান তো উন্নত জাতের ও মানের হওয়ার কথা।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন