দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ
দৌলতদিয়া–পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ ফাইল ছবি

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে গতকাল শনিবার রাত ১০টা থেকে ফেরি চলাচল বন্ধ আছে। আজ রোববার সকাল নয়টা পর্যন্ত ফেরি চলাচল শুরু হয়নি। ফেরি বন্ধের কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা ঢাকাগামী যাত্রীবাহী নৈশকোচসহ কয়েক শ গাড়ি নদী পারের অপেক্ষায় আছে। পাটুরিয়া ঘাট প্রান্তেও কয়েক শ গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে।

এই খবরের সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহাবুব আলী সরদার বলেন, সপ্তম দিনের মতো গতকাল সন্ধ্যার পর থেকে কুয়াশা পড়তে শুরু করে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশাও বাড়তে থাকে। একপর্যায়ে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে সামনের কিছুই যখন দেখা যাচ্ছিল না, তখন রাত ১০টা থেকে কর্তৃপক্ষ ফেরি বন্ধ করে দেয়। এর আগে উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া কয়েকটি ফেরি দুর্ঘটনা এড়াতে মাঝনদীতে নোঙর করে রাখা হয়েছে। এ ছাড়া আরও কয়েকটি ফেরি ছাড়ার প্রস্তুতি নিয়েও আর ছাড়তে পারেনি। এক সপ্তাহ ধরে এভাবে কুয়াশা পড়ায় এ পথে নৌযান চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

বিজ্ঞাপন

মাহাবুব আলী সরদার আরও বলেন, কুয়াশা না কমা পর্যন্ত ফেরি চালু হওয়ার সুযোগ নেই। অনেক বেলা হলেও এখনো বৃষ্টির মতো কুয়াশা পড়ছে। যে কারণে কেউ ঘর থেকে ঠিকমতো বের হতে পারছে না। তবে ধারণা করা হচ্ছে, বেলা ১১টার আগে ফেরি ছাড়ার সুযোগ কম। ফেরি বন্ধ থাকায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা যাত্রীবাহী নৈশকোচসহ অন্য গাড়ি নদী পাড়ি দিতে পারছে না। ঢাকাগামী এসব গাড়ি ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় আটকা পড়ে। ঘাটের জিরো পয়েন্ট থেকে তিন কিলোমিটার লম্বা লাইনে কয়েক শ যানবাহন আটকা পড়েছে। একইভাবে পাটুরিয়া প্রান্তেও ঢাকা-আরিচা মহাসড়কে কয়েক শ গাড়ি আটকা পড়ে। তীব্র শীত ও ঘন কুয়াশায় আটকে থাকা যানবাহনের যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন