default-image

গাজীপুর সদর উপজেলার জলপাইতলা এলাকায় একটি কারখানার দখলে থাকা ১০ শতক বনভূমি উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা বনভূমির বর্তমান বাজারমূল্য প্রায় ৩০ লাখ টাকা। আজ সোমবার সকালে বন বিভাগের কর্মকর্তারা অভিযান চালিয়ে ওই জমি উদ্ধার করেন। পরে সেখানে গাছ লাগিয়ে দেওয়া হয়েছে।

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা মো. মাসুদ রানা বলেন, গাজীপুরের ভবানীপুর বিটের ৩ নম্বর মাহনা ভবানীপুর মৌজার সিএস ৩৭০ নম্বর গেজেটভুক্ত বনের দাগে একটি কারখানা ২৭০ ফুট দৈর্ঘ্য ও ১৫ ফুট প্রস্থের ইট বিছানো রাস্তা নির্মাণের কাজ শুরু করে। পরে সংশ্লিষ্ট বিট কর্মকর্তা আবুল কালাম সামসুদ্দিন খবরের ভিত্তিতে বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজল তালুকদারকে জানালে তিনি উচ্ছেদ অভিযান পরিচালনার নির্দেশ দেন।

গেজেটভুক্ত বনভূমিতে সড়ক নির্মাণের সুযোগ নেই। অভিযানে নির্মাণাধীন সড়কটি থেকে দেড় হাজার ইট জব্দ করা হয়।
মো. মাসুদ রানা, ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা

ভাওয়াল রেঞ্জ কর্মকর্তা আরও বলেন, গেজেটভুক্ত বনভূমিতে সড়ক নির্মাণের সুযোগ নেই। অভিযানে নির্মাণাধীন সড়কটি থেকে দেড় হাজার ইট জব্দ করা হয়। এ ছাড়া সীমানা নির্ধারণ ব্যতীত প্রতিষ্ঠানটির আরও একটি নির্মাণকাজ বন্ধ রাখতে এর আগে নোটিশ দেওয়া হয়েছে। বনে নির্মাণাধীন সড়কটির প্রবেশমুখে ও শেষ প্রান্তে ‘এফডি’ লেখা সংবলিত চারটি আরসিসি পিলার স্থাপন করে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও তিনি জানান।

অভিযানে অন্যদের মধ্য উপস্থিত ছিলেন ডিভিশনটির স্পেশাল টহল টিমের অধিনায়ক মোনায়েম হোসেন, বিকেবাড়ী বিট কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ বিভাগটির স্টাফরা।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন