default-image

বকেয়া বেতন পরিশোধের দাবিতে গাজীপুর মহানগরের তিন সড়ক এলাকায় স্টাইল ক্রাফটস লিমিটেড নামের তৈরি পোশাক কারখানায় আজ শুক্রবার আবারও শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর জানান, সকাল সাড়ে সাতটা থেকে বিক্ষুব্ধ শ্রমিকেরা কারখানার সামনে ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ, সড়ক অবরোধের কারণে রাস্তার উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। একই দাবিতে বৃহস্পতিবার দুপুর থেকে রাত ৯টা পর্যন্ত সড়ক অবরোধ করেন শ্রমিকেরা। ওই রাতে কারখানার মালিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের উদ্দেশ্যে কারখানার গেটে বেতন নিয়ে মাইক দিয়ে কথা বলার একপর্যায়ে শ্রমিকেরা ইট-পাটকেল ছোড়েন। এ সময় দায়িত্বরত গাজীপুর মহানগর পুলিশের এডিসি রেজওয়ানুল ইসলাম এবং গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াহিদুজ্জামান সামান্য আহত হন। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এগিয়ে গেলে শ্রমিকেরা সড়ক অবরোধ ছেড়ে চলে যান।  

শুক্রবার সকালে কারখানার ফটকে নভেম্বর মাসের বেতন আগামী ৭ জানুয়ারি প্রদানসহ তিন দিনের ছুটি ঘোষণার নোটিশ দেখে শ্রমিকেরা উত্তেজিত হয়ে ওঠেন। তাঁরা পাশের গাজীপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে শ্রমিকদের নিয়ে আবারও আলোচনা চলছে।

বিজ্ঞাপন

বিক্ষোভরত শ্রমিকদের অভিযোগ, ওই কারখানার শ্রমিকদের গত সেপ্টেম্বর ও অক্টোবরে ৬৫ শতাংশ বেতন দেওয়া হয়েছে। নভেম্বরের বেতন দেওয়ার একাধিক তারিখ দিলেও কারখানা কর্তৃপক্ষ তা পরিশোধ করেনি। এ অবস্থায় বকেয়া পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকেরা গতকাল বৃহস্পতিবার কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন এবং সড়ক অবরোধ করে রাখেন।

কারখানার ম্যানেজারের (এডমিন), সুজা উদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় আগামী ৭ জানুয়ারি নভেম্বরের বেতন দেওয়ার ও কারখানা ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন