default-image

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চট্টগ্রামের অমর একুশে বইমেলা স্থগিত করা হয়েছে। এক দফা পেছানোর পর আগামী সোমবার এই মেলা শুরু হওয়ার কথা ছিল। এখন আগামী নভেম্বরে এই মেলা আয়োজনের চিন্তা রয়েছে সিটি করপোরেশনের।
আজ শনিবার বিকেলে সংবাদ সম্মেলনে বইমেলা স্থগিতের তথ্য জানান সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম। আন্দরকিল্লায় পুরোনো নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে সিটি করপোরেশন।

এবার নগরের এম এ আজিজ স্টেডিয়াম–সংলগ্ন জিমনেসিয়াম মাঠে ২৩ মার্চ থেকে ২০ দিনব্যাপী বইমেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু জেলা প্রশাসনের উন্নয়ন মেলার কারণে তা পিছিয়ে ২৯ মার্চ শুরুর দিন নির্ধারণ করা হয়েছিল। মেলার প্রস্তুতি জানাতে আজ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে মেলা আয়োজক কমিটির সচিব ও সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, করোনা সংক্রমণ বাড়ছে। এই অবস্থায় বইমেলা আয়োজন করা যাবে কি না, তা সবার সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

এরপর সংবাদ সম্মেলনে আসা লেখক, প্রকাশক ও সাংবাদিকেরা বইমেলা আয়োজন নিয়ে ভিন্ন ভিন্ন মন্তব্য করেন। একপক্ষ করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় বইমেলা আয়োজন না করার পক্ষে মত দেন। তাঁদের দাবি, ঢাকায় বইমেলা আয়োজন করা হলেও সেখানে মানুষের উপস্থিতি কম। বিক্রিও নেই। এই অবস্থায় প্রকাশকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। মেলা আয়োজনের পক্ষের দাবি, অমর একুশে বইমেলা সবার আবেগের মেলা। স্বাস্থ্যবিধি মেনে বইমেলা আয়োজন করা যেতে পারে।

পরে মেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ বলেন, করোনা পরিস্থিতির কারণে ঢাকা থেকে অতিথিরা বইমেলায় আসতে আগ্রহী নন। এই কারণে মেলার জৌলুশ কমে যাবে। জমজমাটও হবে না।

সবার শেষে সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, কোভিড পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে সবাই উদ্বিগ্ন। সংক্রমণ অসম্ভব বেড়ে গেছে। এবার সুন্দর ও ভালোভাবে মেলা আয়োজনের প্রস্তুতি ছিল। কিন্তু পরিবেশ–পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না। তাই আগামী নভেম্বরের মাঝামাঝি সময়ে এই মেলা আয়োজনের চিন্তা রয়েছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন