চালকের সতর্কতায় রক্ষা পেল মালবাহী ট্রেনটি

বিজ্ঞাপন
default-image

কুমিল্লার লাকসামে চালকের সতর্কতায় ভুল সিগন্যালজনিত দুর্ঘটনা থেকে রক্ষা পেল মালবাহী ৬০১ নম্বর কনটেইনার ট্রেন। আজ মঙ্গলবার বিকেলে লাকসাম রেলওয়ে জংশনে এ ঘটনা ঘটে। প্রায় এক ঘণ্টা দেরিতে ট্রেনটি লাকসাম রেলওয়ে জংশন ছেড়ে যায়।
প্রত্যক্ষদর্শী ও রেলওয়ে সূত্রে জানা যায়, বেলা সোয়া তিনটায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী ৬০১ নম্বর বিরতিহীন কনটেইনার ট্রেন লাকসাম রেলওয়ে জংশনে প্রবেশ করে। এ সময় ওই ট্রেনের চালক মামুনুর রশিদ ও সহকারী চালক নুরুন্নবী দেখতে পান, ট্রেনটি রেলওয়ে জংশনের ৪ নম্বর লাইন দিয়ে অতিক্রম করার জন্য সিগন্যাল দেওয়া হয়েছে। কিন্তু ওই লাইন দিয়ে শুধু যাত্রীবাহী ট্রেন চলাচল করার অনুমতি রয়েছে। ভুল সিগন্যাল দেখে ট্রেনটির চালক রেলওয়ে জংশনের হোম সিগন্যালের কাছে এসে ট্রেনটি দাঁড় করান এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন। পরে লাকসাম রেলওয়ে স্টেশনমাস্টার সাহাব উদ্দিন ভুল সিগন্যালের কথা স্বীকার করে ওই ট্রেনের চালককে তাৎক্ষণিক লিখিত নির্দেশনা দিয়ে ট্রেনটি পেছনে নিতে বলেন। পরে প্রায় এক ঘণ্টা দেরিতে ৫ নম্বর লাইন দিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে লাকসাম ছাড়ে।
ওই ট্রেনের চালক মামুনুর রশিদ বলেন, ‘৪ নম্বর লাইন দিয়ে ট্রেনটি প্রবেশ করলে রেলওয়ে জংশনের ছাউনির সঙ্গে লেগে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা ছিল। আমি ও আমার সহকারী সংশ্লিষ্টদের বিষয়টি জানাই। পরে ট্রেনটি নিয়ে ৫ নম্বর লাইন দিয়ে লাকসাম রেলওয়ে জংশন অতিক্রম করি।’
লাকসাম রেলওয়ে স্টেশনমাস্টার সাহাব উদ্দিন জানান, কারিগরি ভুলের কারণে সিগন্যালে ভুল হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন