default-image

চা-বাগানের শ্রমিক পরিবার। নুন আনতেই পান্না ফুরায়। ঈদ এলেও সন্তানদের জন্য ভাগ্যে তেমন কিছু জোটে না। এমন শিশুদের জন্য ছিল আয়োজনটা। ভালো খাবারের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে তাদের ঈদের দিনটা অন্য রকমভাবে কাটে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কালিটি চা-বাগানে শনিবার এই আয়োজন করা হয়। সেখানে চা শ্রমিক পরিবারের ১১৫ জন শিশু ঈদ আনন্দে মেতে ওঠে। আয়োজনে ছিলেন নানা শ্রেণি-পেশায় কর্মরত স্থানীয় কয়েকজন যুবক।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সকালে শিশুদের জন্য রান্নার আয়োজন করা হয়। পোলাও, মাংস ও ডিম রান্না করা হয়। পরে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের বসিয়ে খাওয়ানো হয়। খাবারের আগে সাবান দিয়ে কীভাবে হাত পরিষ্কার করতে হয়, তা শেখানো হয়। এ ছাড়া প্রত্যেক শিশুকে মাস্ক দেওয়া হয়। খাওয়াদাওয়া শেষে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় শিশুরা নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশন করে। অনুষ্ঠানের আয়োজকদের মধ্যে ছিলেন শুভ, সঞ্জয় দেবনাথ, আহমদ কবীর, নুরুল ইসলাম খান, বলরাম অলমিক, প্রবাসী জুয়েল আহমদ, দিলীপ কুমার দাস প্রমুখ।

স্কুলশিক্ষক ও গণমাধ্যমকর্মী সঞ্জয় দেবনাথ বলেন, করেনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান কয়েক মাস ধরে বন্ধ। তাই ঈদে শিশুদের সঙ্গ দিতে তাঁরা কয়েকজন মিলে এ আয়োজন করেন। শিশুরা এই অনুষ্ঠানে অংশ নিয়ে খুব খুশি হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0