default-image

চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. বজলুর রহমান এবং দুই কর্মচারীকে জেলা থেকে প্রত্যাহারের দাবিতে আইনজীবী সমিতি অনির্দিষ্টকালের আদালত বর্জন শুরু করেছে। আদালতের কর্মচারীদের হাতে জেলা আইনজীবী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কয়েকজন লাঞ্ছিত হওয়ার অভিযোগে এই ডাক দেওয়া হয়।

অভিযুক্ত দুই কর্মচারী হলেন জেলা জজ আদালতের নাজির মো. মাসুদুজ্জামান এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১-এর পেশকার (বেঞ্চ সহকারী) জহুরুল ইসলাম।

আজ বৃহস্পতিবার বেলা একটায় জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. আলমগীর হোসেন এই কর্মসূচি ঘোষণা করেন। এ সময় সাধারণ সম্পাদক মো. তালিম হোসেনসহ সমিতির নেতা ও জ্যেষ্ঠ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

এর আগে বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে জরুরি সাধারণ সভার আয়োজন করা হয়। জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে সভায় সাধারণ সম্পাদক মো. তালিম হোসেন এবং সাবেক তিন সভাপতি সেলিম উদ্দিন খান, নুরুল ইসলাম ও এম এম শাহজাহান মুকুল, জ্যেষ্ঠ আইনজীবী রফিউর রহমান ও মারুফ সরোয়ার বক্তব্য দেন। সভায় সর্বসম্মতিক্রমে উল্লিখিত তিনজনকে জেলা থেকে প্রত্যাহার না হওয়া পর্যন্ত আদালত বর্জন অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

আইনজীবীদের ভাষ্য, সদ্য বিদায়ী জেলা ও দায়রা জজ রেজা মো. আলমগীর হাসান ১৫ মার্চ চাকরি থেকে অবসর নেন। অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের বিচারক মো. বজলুর রহমানকে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পান। শেষ কর্ম দিবসে তিনি জেলা জজ আদালতের নাজির মো. মাসুদুজ্জামানকে অনুলিপি শাখার প্রধান তুলনা সহকারী পদে বদলি এবং প্রেষণে রেকর্ডকিপার হিসেবে দায়িত্ব দেন। সেই সঙ্গে জেলা জজ আদালতের পেশকার (বেঞ্চ সহকারী) নুরুল হককে নাজির পদে মো. মাসুদুজ্জামানের স্থলে নিয়োগ দেন। কিন্তু মো. মাসুদুজ্জামান গত চার দিনেও নুরুল হককে দায়িত্ব বুঝিয়ে না দেওয়ায় সংশ্লিষ্ট আদালতে অচলাবস্থা দেখা দেয়। বিষয়টি সুরাহা করতে জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. আলমগীর হোসেন এবং সাধারণ সম্পাদক তালিম হাসানসহ কার্যকরী পরিষদের সদস্যরা ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজের খাসকামরায় যান। বিচারকের সামনেই মাসুদুজ্জামান, জহুরুল ইসলামসহ আদালতের কর্মচারীরা আইনজীবীদের লাঞ্ছিত করেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. আলমগীর বলেন, ‘এই হামলার ঘটনায় মামলা করা হবে। বিষয়টি প্রধান বিচারপতি এবং আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে জানানো হবে।’

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন