default-image

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োগ দেওয়া হয়েছে সহ–উপাচার্য মশিউর রহমানকে। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এ কথা জানানো হয়। আদেশে বলা হয়েছে পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত মশিউর রহমান রুটিন দায়িত্ব পালন করবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) ফয়জুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। অধ্যাপক মশিউর রহমান ২০১৭ সালের ৯ মে থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে সহ–উপাচার্যের দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। একই বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণা করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে হারুন-অর-রশিদের মেয়াদ ৫ মার্চ পূর্ণ হয়। এ কারণে প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে মশিউর রহমানকে এ দায়িত্ব দেওয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের অফিস আদেশে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করেন হারুন-অর-রশিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হারুন-অর-রশিদ ২০১৩ সালের মার্চে প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান। ২০১৭ সালের মার্চে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁকে চার বছরের জন্য দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেন। এ মেয়াদ শেষ হয় গত ৫ মার্চ।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন