জোয়ারের তাণ্ডবে বের হয়েছে সাবমেরিন লাইন

বঙ্গোপসাগরে জোয়ারের তাণ্ডবে সাবমেরিন কেব্‌ল লাইন মাটির নিচ থেকে বের হয়ে গেছে। কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জিরো পয়েন্ট এলাকা, পটুয়াখালী, ২০ আগস্ট
বঙ্গোপসাগরে জোয়ারের তাণ্ডবে সাবমেরিন কেব্‌ল লাইন মাটির নিচ থেকে বের হয়ে গেছে। কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জিরো পয়েন্ট এলাকা, পটুয়াখালী, ২০ আগস্ট ছবি: সংগৃহীত
বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে জোয়ারের তাণ্ডবে সাবমেরিন কেব্‌ল লাইন মাটির নিচ থেকে বের হয়ে গেছে। বৃহস্পতিবার সকাল ও বিকেলে দুই দফায় জোয়ারের তাণ্ডবে পটুয়াখালীর কুয়াকাটা পর্যটন কেন্দ্রের জিরো পয়েন্ট এলাকায় লাইনটি বের হয়ে যায়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা যায়, সাগরের তলদেশ দিয়ে ২৫ হাজার কিলোমিটার দীর্ঘ যে অপটিক্যাল ফাইবার লাইনটি এসেছে, তা কুয়াকাটায় এসে আমখোলাপাড়ায় অবস্থিত সাবমেরিন কেব্‌ল ল্যান্ডিং স্টেশনের সঙ্গে যুক্ত হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাবমেরিন কেব্‌ল কোম্পানি সূত্র জানায়, যে পাইপটি বের হয়েছে, সেটি আর্টিকুলেটেট পাইপ (এপি)। এটি প্রায় চার ইঞ্চি পুরো। মূলত এ পাইপের ভেতর থেকেই মূল ফাইবার লাইন চলে গেছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, সৈকতে যেতে যে সড়কটি রয়েছে, তার ঠিক সামনে থেকেই লাইনটির অন্তত ১০ ফুট বের হয়ে গেছে। জরুরি ভিত্তিতে এই অংশটুকু মাটি দিয়ে ঢেকে দেওয়া না হলে লাইনটি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ ব্যাপারে কুয়াকাটা সাবমেরিন কেব্‌ল ল্যান্ডিং স্টেশনের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মো. তরিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, সাগরের অস্বাভাবিক জোয়ারের ফলে বালু সরে লাইনটি বের হয়েছে। ইতিমধ্যে ওই স্থানে কুয়াকাটা পর্যটন পুলিশ নিরাপত্তাকর্মী নিয়োজিত করেছে। আবহাওয়া পরিস্থিতি ভালো হলেই লাইনটি সংরক্ষণ করার ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন