default-image

সুনামগঞ্জের ধরমপাশা উপজেলার মধ্যনগর বাজার থেকে নৌপথে নেত্রকোনার ঠাকুরাকোনা বাজার পর্যন্ত ফের ট্রলার চলাচল শুরু হয়েছে। রোববার সকাল সাড়ে সাতটার দিকে যাত্রীবাহী ট্রলার মধ্যনগর বাজার থেকে ঠাকুরাকোনা বাজারের উদ্দেশে ছেড়ে যায়। গত বুধবার নেত্রকোনার কলমাকান্দা উপজেলার রাজনগরে গুমাই নদে ট্রলারডুবির ঘটনায় ১২ জনের প্রাণহানির পর এই পথে ট্রলার চলাচল বন্ধ ছিল।

বিজ্ঞাপন

মধ্যনগর থানা-পুলিশ, ট্রলারের চালক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত ৫-৬ বছর ধরে মধ্যনগর বাজার থেকে প্রতিদিন সকাল সাড়ে সাতটার দিকে একটি ট্রলার এবং বেলা সাড়ে ১১টার দিকে আরেকটি ট্রলার ঠাকুরাকোনা বাজারের উদ্দেশে ছেড়ে যায়। বুধবারের দুর্ঘটনার পর ট্রলার চলাচল বন্ধ ছিল।


ধরমপাশা উপজেলার মধ্যনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) ৫ নম্বর ওয়ার্ডের সদস্য ও মধ্যনগর বাজার ট্রলার চালক সমিতির সভাপতি আরশাদ মিয়া বলেন, নিরাপদ যাত্রীসেবা নিশ্চিত করতে এই নৌপথে চলাচলকারী ট্রলারগুলোতে ২০টি করে লাইফ জ্যাকেট রাখার ব্যবস্থা করা হয়েছে। রোববার ওই নৌপথে যাত্রীবাহী ট্রলার ছেড়ে গেছে। সোমবার থেকে প্রতিদিন দুটি যাত্রীবাহী ট্রলার এই নৌপথে চলাচল করবে।

বিজ্ঞাপন

মধ্যনগর ইউপির চেয়ারম্যান প্রবীর বিজয় তালুকদার বলেন, মানসম্মত ট্রলার যাতে এই নৌপথে চলাচল করে সে বিষয়ের ওপর বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে।


মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মামুন রোববার সকাল পৌনে ১০টার দিকে প্রথম আলোকে বলেন, নিরাপদ যাত্রীসেবার বিষয়ে মধ্যনগর থানা-পুলিশের পক্ষ থেকে বিশেষ নজরদারি রয়েছে। সরকারি নির্দেশনা মেনে চালকদের যাত্রীবাহী ট্রলার ও স্পিড বোড চালাতে বলা হয়েছে। যারাই আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


উপজেলা নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) আবু তালেব, ‘জনসচেতনতা বাড়াতে যথাযথ উদ্যোগ নিয়েছি। আর যাত্রীসেবার বিষয়টি নিশ্চিত করতে মাঝে মাঝে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হবে।’

মন্তব্য পড়ুন 0