ঢাকা থেকে মানিকগঞ্জ যেতেই ৮ ঘণ্টা

বিজ্ঞাপন

ব্যক্তিগত গাড়ি নিয়ে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টায় ঢাকা ছাড়েন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সাদেকুল বাশার খান। গন্তব্য সাতক্ষীরা। সঙ্গে স্ত্রী ও একমাত্র ছেলে। কিন্তু প্রায় ১০ ঘণ্টা চলে গেলেও এখনো পদ্মা পাড়ি দিতে পারেননি। গাড়ি নিয়ে সাদিকুল বাশার খান রয়ে গেছেন নদীর এপারে, অর্থাৎ মানিকগঞ্জে।

সাদেকুল বাশার খান জানান, গাবতলী বাস টার্মিনালের সামনে রাতে কিছুটা যানজট ছিল। রাত সোয়া দুইটার দিকে গাবতলী পার হয়ে যান। এরপর নির্বিঘ্নে ছিল তাঁর যাত্রাপথ। কিন্তু যত বিপত্তি শুরু হয় মানিকগঞ্জ শহরে আসার পর। এখান থেকেই গাড়ির চাকা অচল হয়ে যায়। অনেকটা এক জায়গাতেই স্থির থাকতে হয়েছে। থেমে থেমে কিছুটা চাকা ঘুরেছে। আজ শুক্রবার সকাল ১০টায় অবস্থান করছিলেন পাটুরিয়া ফেরিঘাট থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে।

ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষ আর যানবাহনের চাপে এভাবে থমকে আছে ঢাকা-আরিচা মহাসড়ক। তবে বাসগুলোয় নিয়ম মেনে যাত্রী তোলা হলেও মহাসড়কের বড় অংশ দখল করে আছে মোটরসাইকেল।

কিন্তু ভুক্তভোগীরা জানাচ্ছেন পাটুরিয়া ফেরিঘাটের দুর্ভোগের কথা।

জানা গেছে, এই ফেরিঘাট পাড়ি দিয়ে ওপারে দৌলতদিয়া যেতে সময় চলে যাচ্ছে দেড় ঘণ্টারও বেশি, যা স্বাভাবিক সময়ে ৪৫ মিনিটে দেওয়া যেত। পদ্মার প্রচণ্ড স্রোতের কারণে এ দুর্ভোগের সৃষ্টি। এ ছাড়া ঘাট এলাকায় এলোমেলোভাবে রয়েছিল কিছু যানবাহন। সব মিলিয়ে পাটুরিয়া থেকে ২০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

এদিকে এই যানজটের প্রভাব কিছুটা পড়েছে গাবতলী এলাকায়। ওপার থেকে গাড়িগুলো ঢাকায় আসছে সময় লাগছে বেশি।

দক্ষিণাঞ্চলে চলাচলকারী এসপি গোল্ডেন লাইনের কাউন্টারের কর্মকর্তা মোহাম্মদ রাসেল বলেন, গতকাল সন্ধ্যার পর যাত্রীর চাপ বেড়েছে। অন্যান্য ঈদের চেয়ে অবশ্য সেটি কম। অন্যান্য সময় ঈদের আগে তিন-চার দিন ধরে যানজট দেখা দেয়, এবার সেটি হয়নি।

বিআইডব্লিউটিসি পাটুরিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া থেকে মানিকগঞ্জের দিকে প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ যানজট। কারণ, পদ্মা নদীতে প্রচণ্ড স্রোত। আর হঠাৎ করেই গতকাল রাত থেকে যানবাহনের চাপ কিছুটা বেড়েছিল। এ কারণে এ দীর্ঘ যানজট।

এদিকে দক্ষিণাঞ্চলের সড়কপথে যানজট থাকলেও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। কোনো সিডিউল বিপর্যয় হয়নি। কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, আজ সকালে ঢাকা থেকে চিলাহাটি নীলসাগর এক্সপ্রেস এবং দেওয়ানগঞ্জের তিস্তা এক্সপ্রেস নির্ধারিত সময়ে ছেড়ে গিয়েছে। সব মিলিয়ে আজ ১২ জোড়া ট্রেন ঢাকা ছেড়ে যাবে। তবে যাত্রী চাপ কম। টিকিট ছাড়া কাউকে স্টেশনের ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন