দায়িত্বশীল স্বাস্থ্যসেবা দেবে 'সিউর কেয়ার', পাবনায় পাইলট প্রকল্প উদ্বোধন

বিজ্ঞাপন
default-image

কিডনি, উচ্চ রক্তচাপ, ডায়বেটিসসহ বেশ কিছু জটিল রোগে আক্রান্ত ছিলেন এক মা। দীর্ঘ ২২ বছর তাঁকে উন্নত চিকিৎসা দেওয়া হয়েছে। এতে কত টাকা ব্যয় হয়েছে, তার কোনো হিসাব নেই। মায়ের প্রতি ভালোবাসা ও সন্তানদের অর্থনৈতিক সচ্ছলতা এটি সম্ভব করেছে।

অন্যদিকে হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন এক কৃষক। কী করবেন, কোথায় যাবেন, চিকিৎসার খরচ কোথায় পাবেন, ভেবে পাচ্ছিলেন না। শেষ পর্যন্ত নিজের সবকিছু বিক্রি করে চিকিৎসা নিলেও সঠিক চিকিৎসা পাননি।

অসুস্থতায় এমন ঘটনা প্রায়ই ঘটছে। সঠিক সময়ে প্রয়োজনীয় অর্থ ও সঠিক সিদ্ধান্তর অভাবে বিপদের মুখে পড়ছে বহু মানুষ। এমন মানুষদের দায়িত্বশীল স্বাস্থ্যসেবা দিতেই চালু হচ্ছে ‘সিউর কেয়ার’ নামে একটি স্বাস্থ্যসেবা অ্যাপস। আজ বৃহস্পতিবার পাবনার ব্র্যাক সেন্টার মিলনায়তনে এই পাইলট প্রকল্প উদ্বোধন করা হয়। বক্তাদের আলোচনায় ওপরের গল্প দুটি উঠে আসে।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মাহমুদ হাসান বলেন, ‘চিকিৎসা নিয়ে মানুষ সিদ্ধান্তহীনতায় ভোগেন। থাকে আর্থিক টানাপোড়েন। তাঁরা অনেক সময় ভরসার জায়গা খুঁজে পান না। সিউর কেয়ার এসব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আমি আশাবাদী।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান এম এ সালাম বলেন, মানুষের জীবনে সবচেয়ে বড় খরচের মধ্যে শেষ জীবনে চিকিৎসা খরচ অন্যতম। এ বিষয়টি গুরুত্ব দিয়ে দায়িত্বশীলতার জায়গা থেকে দেশের মানুষের জন্য কাজ করতে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান—সবাইকে এগিয়ে আসতে হবে। সিউর কেয়ার বিষয়টি সমন্বয় করবে।

সিউর কেয়ার অ্যাপ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন সিউর কেয়ারের চেয়ারম্যান ও যুক্তরাষ্ট্রপ্রবাসী চিকিৎসক চৌধুরী হাফিজুল আহসান। তিনি বলেন, চিকিৎসায় দায়িত্বশীল সেবা দিতেই সিউর কেয়ার যাত্রা শুরু করল। প্রাথমিকভাবে পাবনা ও পর্যায়ক্রমে দেশের অন্য জেলা থেকে সদস্য নেওয়া হবে। প্রাথমিকভাবে এক লাখ সদস্য হলে সিউর কেয়ার পূর্ণাঙ্গ সেবা দিতে শুরু করবে।

অ্যাপসটির উদ্বোধন ঘোষণা করেন পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ। অনুষ্ঠানে বক্তব্য দেন এফবিসিসিআইয়ের সহসভাপতি হাসিনা নেওয়াজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের অধ্যাপক এ এইচ এম রওশন, অস্ট্রেলিয়ার পিএনএস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কামরুল চৌধুরী, অর্কিড গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান শাহনেওয়াজ তালুকদার, পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, সিভিল সার্জন মেহেদী ইকবাল লেফটেন্যান্ট কর্নেল (অব) নাসির হায়দার প্রমুখ।

আয়োজকেরা বলেন, হার্ট অ্যাটাক, মস্তিষ্কে রক্তক্ষরণ, স্ট্রোক, কিডনি সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হয়ে মানুষ হাসপাতালে ভর্তি হন। এতে হঠাৎ অনেক ব্যয় বহন করতে হয়। দেশে প্রায় ৬৪ লাখ মানুষ এই হঠাৎ ব্যয় বহন করতে গিয়ে হিমশিম খাচ্ছেন। বাড়তি ব্যয়ের জন্য অনেক মানুষকে সর্বস্বান্ত হতে হয়। এসব মানুষের তাৎক্ষণিক আর্থিক সহযোগিতা দিতেই সিউর কেয়ার গড়ে তোলা হয়েছে। প্রবাসী ১১ জন বরেণ্য চিকিৎসক এই সেবার সঙ্গে সরাসরি যুক্ত থাকবেন। বিভিন্ন সরকারি বেসরকারি ব্যাংক, ব্যবসাপ্রতিষ্ঠান ও আর্থিক প্রতিষ্ঠানকে এর সঙ্গে যুক্ত করা হবে। সিউর কেয়ার অ্যাপে একটি নির্ধারিত ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। সেখানে সদস্যদের ব্লাড প্রেশার, ব্লাড সুগার, কোলেস্টরেলসহ বিভিন্ন তথ্য থাকবে। জরুরিভাবে অর্থের প্রয়োজন হলে ব্যাংক ঋণের মাধ্যমে সেটা পাবেন।

অনুষ্ঠানে দেশি ও প্রবাসী বরেণ্য চিকিৎসক, শিক্ষক ও পাবনার সুধীজনেরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন