default-image

ইট উৎপাদনের কথা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে উপরিভাগের মাটি কেটে ফসলি জমির বারোটা বাজানো কিংবা জ্বালানি কাঠ, গাড়ির পুরোনো টায়ার ও রাবার পুড়িয়ে পরিবেশের মারাত্মক ক্ষতির নানা চিত্র। কিন্তু ঠাকুরগাঁওয়ের একটি ইটভাটায় এসবের বালাই নেই। এখানে আধুনিক যন্ত্রে ফ্লাই অ্যাশ (কয়লা দহনে সৃষ্ট বিশেষ ছাই), সিমেন্ট, বালু ও পাথরকুচি দিয়ে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব ইট।

ইট কারখানাটির নাম বাবলু সুপার ব্রিকস ইন্ডাস্ট্রি লিমিটেড। কারখানাটি রাজ্জাক গ্রুপের একটি প্রতিষ্ঠান। কারখানাটি আছে ঠাকুরগাঁওয়ের সদর উপজেলার শিবগঞ্জ পারপুগী গ্রামে। কারখানা কর্তৃপক্ষের দাবি, দেশের প্রথম কারখানা হিসেবে এই প্রতিষ্ঠানে ফ্লাই অ্যাশ দিয়ে ইট তৈরি হচ্ছে।

কারখানা দেখতে গত সোমবার এই প্রতিবেদক গিয়েছিলেন শিবগঞ্জ পারপুগী গ্রামে। কারখানাটি ঘুরে দেখা গেল, কম্পিউটার নিয়ন্ত্রিত ‘ভাইব্রো ক্যাভিটি’ যন্ত্রে উৎপাদিত হচ্ছে ইট। স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট পরিমাণ অ্যাশ, বালু, সিমেন্ট ও পাথরকুচি এসে মিশে যাচ্ছে। এরপরই যন্ত্রের চাপে তৈরি হচ্ছে ইট। এসব ইট পোড়ানোরই প্রয়োজন পড়ছে না।

বিজ্ঞাপন

রাজ্জাক গ্রুপের চেয়ারম্যান হাবিবুল ইসলাম বলেন, ‘পরিবেশ বাঁচাতে পরিবেশবান্ধব ইটের বিকল্প নেই। এ চিন্তা থেকেই এই কারখানা চালু করেছি।’

প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যবসায়িক কাজে হাবিবুল ইসলাম মাঝেমধ্যেই বিভিন্ন দেশ ভ্রমণ করেন। সেসব দেশে অবকাঠামো নির্মাণে পরিবেশবান্ধব ইটের ব্যবহার তাঁর নজরে পড়ে। এরপর তিনি দেশে পরিবেশবান্ধব ইট উৎপাদনের পরিকল্পনা নেন। গত বছরের ১৯ নভেম্বর ইট উৎপাদন শুরু করেন তিনি। এই কারখানায় ইট তৈরিতে আনুপাতিক হারে ৪০ শতাংশ ফ্লাই অ্যাশ, ৪০ শতাংশ বালু, ১৫ শতাংশ সিমেন্ট ও ৫ শতাংশ পাথরকুচি ব্যবহার করা হয়।

কারখানার ভাইব্রো ক্যাভিটি নামের যন্ত্রে প্রতি ৮ ঘণ্টায় ২০ হাজার ইট তৈরি করা সম্ভব। সম্প্রতি এ কারাখানার ইট দিয়ে বাড়ি নির্মাণ করেছেন জেলা শহরের হাজীপাড়ার বাসিন্দা জয়নাল আবেদিন। তিনি বলেন, এই ইট দিয়ে বাড়ি নির্মাণের ফলে সৌন্দর্য বেড়েছে। পাশাপাশি খরচও কম হয়েছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ঠাকুরগাঁও কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহারুল আলম মণ্ডল বলেন, ‘পোড়ামাটির ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ইট দিয়ে অবকাঠামো নির্মাণ বিষয়ে সরকারি পরিকল্পনা বাস্তবায়নে এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে আমি মনে করছি। দেশে আর কোথাও ফ্লাই অ্যাশ দিয়ে ইট তৈরি হয় কি না, আমার জানা নেই।’

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন