নাব্যতা–সংকট ও স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে ঘাটে গাড়ির চাপ বেড়েছে। শুক্রবার দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট সড়কে
নাব্যতা–সংকট ও স্রোতের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে ঘাটে গাড়ির চাপ বেড়েছে। শুক্রবার দুপুরে দৌলতদিয়া ফেরিঘাট সড়কেএম রাশেদুল হক

রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে নাব্যতা–সংকট ও স্রোতের তীব্রতার কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে নাব্যতা–সংকট ও দুর্ঘটনা এড়াতে ফেরি পারাপার বন্ধ রয়েছে। ওই পথের অনেক যানবাহন দৌলতদিয়ায় আসায় ঘাটে গাড়ির চাপ বেড়েছে। আজ শুক্রবার দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কে ফেরি পারের জন্য কয়েক শ যানবাহনের সারি দেখা যায়।

বিজ্ঞাপন

দৌলতদিয়া প্রান্তে ৬টি ফেরিঘাটের মধ্যে গত বছর পদ্মার ভাঙনে ১ ও ২ নম্বর ঘাট নদীতে বিলীন হয়। বর্তমানে ৪টি ঘাট দিয়ে যানবাহন পারাপার চলমান রয়েছে।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে পাটুরিয়া প্রান্তে নাব্যতা–সংকটের কারণে ফেরিগুলো সক্ষমতা অনুযায়ী যানবাহন নিতে পারছে না। প্রায় দেড় থেকে দুই কিলোমিটার ঘুরে একমুখী পদ্ধতিতে ফেরিগুলো চলাচল করছে।

স্রোতের তীব্রতা ও নাব্যতা–সংকটের কারণে ফেরিগুলো ঘাটে ভিড়তে সময় লাগছে দ্বিগুণের বেশি। চারটি খননযন্ত্র দিয়ে খনন করা হলেও নাব্যতা–সংকট কাটছে না।

পাটুরিয়া ঘাটের কাছে খননকাজের কারণে রো রো (বড়) ফেরি ঘাটে ভিড়তে অনেকটা পথ ঘুরতে হচ্ছে। এতে সময় লাগছে দ্বিগুণের বেশি।

default-image

শুক্রবার দুপুরে দেখা যায়, ঢাকা-খুলনা মহাসড়কে ঢাকাগামী কয়েক শ গাড়ি দৌলতদিয়া প্রান্তে অপেক্ষায় রয়েছে। আটকে থাকা গাড়ির সারি দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে প্রায় তিন কিলোমিটার ছাড়িয়ে গেছে।

আটকে থাকা গাড়ির মধ্যে বেশির ভাগ রয়েছে পণ্যবাহী গাড়ি। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকায় যাত্রী ও যানবাহনের চালকদের নানা সমস্যা ও ভোগান্তিতে পড়তে হচ্ছে।

বিজ্ঞাপন

যানবাহনের চালকেরা বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় তাঁদের দৌলতদিয়া ঘাট হয়ে পার হতে হচ্ছে। কিন্তু তীব্র স্রোতের কারণে এই নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় বসে থাকতে হচ্ছে। খাওয়াদাওয়ার কষ্টসহ নানা ধরনের সমস্যায় পড়ছেন তাঁরা।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহবুব আলী সরদার বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকার কারণে দৌলতদিয়া ঘাটে যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে। দৌলতদিয়া-পাটুরিয়ায় বর্তমান ৮টি রো রো ও ৭টি ছোটসহ মোট ১৫টি ফেরি চলাচল করছে। এই নৌপথে স্রোতের তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে পাটুরিয়া অংশে দেখা দিয়েছে নাব্যতা–সংকট। এ কারণে ফেরি ঘাটে ভিড়তে সময় লাগছে অনেক বেশি।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন