বিজ্ঞাপন

ঢাকার মালিবাগে ব্যবসা করেন গোয়ালন্দের বাসিন্দা আশরাফুল আলম। তিনি দিনে ভিড় এড়াতে এবং গরম থেকে কিছুটা স্বস্তি পেতে রাতে ঢাকা যাওয়ার সিদ্ধান্ত নেন। বুধবার রাতে রো রো (বড়) ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানে নদী পাড়ি দেওয়ার সময় আলাপকালে বলেন, এই সপ্তাহজুড়ে দিনের বেলায় ফেরিঘাটে মানুষের প্রচণ্ড ভিড় রয়েছে। রোদ ও গরম এড়াতে রাতের বেলায় ঢাকায় ফেরার সিদ্ধান্ত নেন। এরপরও ফেরিতে এসে দেখেন মানুষের ভিড় রয়েছে। তবে কিছুটা হলেও রাতে চাপ কম থাকছে।

ফেরির তিনতলার ওপর ডেকে গরমে পরনের শার্ট খুলে বসে খোলা বাতাস নিচ্ছিলেন মাগুরার শালিখা থেকে আসা মো. তানজিবুর রহমান। তিনি ঢাকার মোহাম্মদপুর এলাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। আলাপকালে তিনি বলেন, ঈদের আগে অনেক কষ্ট করে বউ ও একমাত্র ছেলেকে নিয়ে বাড়ি গিয়েছিলেন। গরম ও ভিড় এড়াতে রাতে ঢাকা যাওয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু ভিড় কিছুটা কম থাকলেও গরমে মানুষের আরও শোচনীয় অবস্থা।

default-image

আজ বৃহস্পতিবার সকালে দেখা যায়, পাটুরিয়া থেকে দৌলতিদয়া ঘাটের উদ্দেশে যেসব ফেরি আসছে তাতেও মানুষের ভিড় রয়েছে। বিপরীতে দৌলতদিয়া প্রান্তে ঢাকা-খুলনা মহাসড়ক অনেকটা ফাঁকা দেখা গেলেও ফেরিঘাটে ব্যাটারি ও ইঞ্জিনচালিত ছোট যানবাহনের ভিড় রয়েছে। দৌলতদিয়া ঘাট থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ফেরিতে যানবাহনের সঙ্গে মানুষ ছুটছেন। অনেকের ঈদের সপ্তাহব্যাপী ছুটি প্রায় শেষ। কারও সপ্তাহের শেষ দিকে অফিস, প্রতিষ্ঠান খুলছে। তাই সপ্তাহের শেষ দিনে মানুষ ঢাকামুখী হচ্ছেন। তবে সবার ভ্যাপসা গরমে নাজুক অবস্থা।

ফেরিঘাট এলাকার মুদি ব্যবসায়ী কামাল আহম্মেদ বলেন, আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন। অনেকে ঈদের ছুটি কাটিয়ে ঢাকামুখী কর্মস্থলের দিকে ছুটবেন। আবার অনেকে আগামীকাল শুক্রবার ও পরদিন শনিবার ছুটি কাটাতে শহর ছেড়ে গ্রামে ফিরবেন। দুই ধরনের মানুষের আনাগোনা রয়েছে এই ঘাট দিয়ে। ঈদের আমেজ কাল ও পরশু এই দুই দিন থাকতে পারে। এরপর থেকে অনেকটা স্বাভাবিক হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক মো. ফিরোজ শেখ বলেন, ঈদের ছুটি কাটিয়ে মানুষ শেষ মুহূর্তে কর্মস্থলে ছুটছেন। এরপর মানুষ যদি কিছু থাকে তা আগামীকাল শুক্রবার এবং পরশু শনিবার থাকতে পারে। এ জন্য এখন পর্যন্ত সব কটি (১৬টি) ফেরি চালু রাখা হয়েছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন