বিকেলে শহরের মুক্তির মোড়ের শহীদ মিনার এলাকায় দুই টাকার ইফতারি বিক্রি করা হয়। সেখানে গিয়ে দেখা যায়, একটি ভ্যানের দুই পাশে লেখা রয়েছে, ‘ভালোবাসার ইফতার ২ টাকায়, রমজানজুড়ে’। ভ্যানের পেছনে ১০ থেকে ১২ জনের সারি। দুই টাকায় ইফতারি কিনতে পেরে হাসিমুখে ফিরছেন ক্রেতারা।

রিকশাচালক এজাবুল হক বলেন, মাত্র দুই টাকায় খিচুড়ি, ডিম, বেগুনি, পেঁয়াজি ও ছোলা দেওয়া হয়েছে। অধিকাংশ দিন রাস্তার ধারের দোকান থেকে ২০ থেকে ২৫ টাকার ছোলা-মুড়ি, খেজুর কিনে ইফতার করতে হয়। কিন্তু ভ্যান থেকে এত কম দামে উন্নত মানের খাবার পেয়ে তিনি বেশ খুশি।

ভ্রাম্যমাণ ভ্যানে ইফতারি বিক্রি করা ফুড প্যালেস রেস্টুরেন্টের কর্মী সাইদুর রহমান বলেন, দুই টাকায় যে ইফতারির প্যাকেজ বিক্রি করা হচ্ছে, সেটা রেস্টুরেন্টে ৬০ টাকায় বিক্রি করা হয়। শহরের ভিন্ন ভিন্ন স্থানে ঘুরে তাঁরা নামমাত্র মূল্যে তা বিক্রি করছেন।

ব্যক্তি উদ্যোগে এমন আয়োজনকে সাধুবাদ জানান স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদের সভাপতি ডি এম আবদুল বারী। তিনি বলেন, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে মাত্র দুই টাকায় ইফতারি সরবরাহ করা হচ্ছে। নিঃসন্দেহে এটা মহৎ উদ্যোগ। এই প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজের বিত্তবানদের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো উচিত।

ফুড প্যালেস রেস্টুরেন্টের স্বত্বাধিকারী মনোয়ার হোসেন বলেন, সুবিধাবঞ্চিত হলেও অনেকেই বিনা মূল্যে ইফতার করতে চান না। এসব বিবেচনায় রেখে কারও আত্মসম্মানে যেন আঘাত না লাগে, সে জন্য দুই টাকার বিনিময়ে ইফতারি বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন