default-image

ঢাকার নটর ডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজে নিজস্ব প্রক্রিয়ায় ২০২০-২১ শিক্ষার্বষে একাদশ শ্রেণিতে ভর্তির কাজ স্থগিত করা হয়েছে।

ক্যাথলিক চার্চ (খ্রিষ্টান মিশনারি) পরিচালিত এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে গতকাল মঙ্গলবার শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়া হয়। আজ বুধবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এক আদেশে এই কার্যক্রম স্থগিত করেছে। নতুন করোনাভাইরাসের (কোভিড-১৯) বর্তমান পরিস্থিতি ও অন্য সার্বিক বিষয় বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আদেশে বলা হয়।

এর আগে গতকাল মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ড এক আদেশে এ চারটি কলেজকে ২০ জুনের মধ্যে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিপ্রক্রিয়া শেষ করে বোর্ডকে জানাতে বলেছিল।

এক দিন আগে অনুমতি দিয়ে পরদিনই স্থগিত করার কারণ জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক হারুন-অর-রশিদ প্রথম আলোকে বলেন, সাধারণত দেশের অন্য সব কলেজে অনলাইনে ভর্তির জন্য প্রথম মনোনীতদের তালিকা প্রকাশের আগেই এ চারটি কলেজের ভর্তির কাজ শেষ করতে বলা হয়, যাতে শিক্ষার্থীদের সুবিধা হয়। সেই চিন্তা থেকেই অনুমতি দেওয়া হয়েছিল। এখন করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতির কারণে অন্য সব কলেজের ভর্তিও পিছিয়ে যাচ্ছে। ফলে এই কলেজগুলোর ভর্তির কাজের অনুমতিও আপাতত স্থগিত করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তারা নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি করবে।

কলেজ পরিদর্শক জানান, এই কলেজগুলো আগে আলাদা পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করলেও এবার করোনাভাইরাসের পরিস্থিতির কারণে পরীক্ষার পরিবর্তে এসএসসির ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করবে। তবে সব বিষয়ের নম্বর নয়, যেমন বিজ্ঞানের ক্ষেত্রে বিজ্ঞানের সংশ্লিষ্ট একাধিক বিষয়ের নম্বর বিবেচনা করে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করা হবে।

উল্লেখ্য, এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে অনলাইনে দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোয় একাদশ শ্রেণিতে কেন্দ্রীয়ভাবে শিক্ষার্থী ভর্তি করা হলেও আদালতের আদেশে ওই চারটি শিক্ষাপ্রতিষ্ঠান এত দিন ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করে আসছিল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0