পুলিশ ও প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, বেলা তিনটার দিকে বক্তাবলী ইউনিয়নের রাজাপুর গ্রামে মেসার্স বক্তাবলী ব্রিকসে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত আরা খানম ও জেসমিন আক্তারের নেতৃত্বে অভিযান চালানো হয়। পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্স না থাকায় ওই ইটভাটার চিমনি এক্সকাভেটর (ভেকু) দিয়ে ভাঙার নির্দেশ দেন আদালত। চিমনি ভাঙার সময় ইটভাটার মালিক জাকির হোসেন ও তাঁর লোকজন বাধা দেন। আদালত তাঁদের বাধা উপেক্ষা করে চিমনি ভাঙা অব্যাহত রাখেন। এ সময় ভ্রাম্যমাণ আদালতের ওপর ইটভাটামালিকের লোকজন ও শ্রমিকেরা উত্তেজিত হয়ে হামলা চালান। তাঁরা আদালতের একটি গাড়ি ভাঙচুর করেন। এ সময় গাড়িচালক আরমান আহত হন। পরে পুলিশ ও আশপাশের লোকজন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে আদালতের লোকজন অভিযান শেষ না করেই ফিরে যান। অভিযানের সময় সেখানে পরিবেশ অধিদপ্তর ও ফতুল্লা মডেল থানার পুলিশ সদস্যরা উপস্থিত থাকলেও তাঁদের সংখ্যা ছিল কম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত আরা খানম প্রথম আলোকে বলেন, অবৈধ ইটভাটাটি ভাঙতে গেলে শ্রমিকেরা উত্তেজিত হয়ে তাঁদের ওপর হামলা চালান। তাঁদের তিন-চারটি ইটভাটায় অভিযান চালানোর কথা ছিল। হামলার পর তাঁরা অভিযান বন্ধ করে ফেরত চলে আসেন। তিনি বলেন, যেহেতু তাঁদের গাড়ি ভাঙচুর করা হয়েছে এবং চালক আরমান আহত হয়েছেন। এ ঘটনায় মামলা করা হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আরা বলেন, ইটভাটাটি অবৈধ ছিল। উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী তাঁরা অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালাতে গেলে হামলা চালানো হয়।

হামলার বিষয়ে মেসার্স বক্তাবলী ব্রিকসের মালিক জাকির হোসেন প্রথম আলোকে বলেন, ‘বেলা তিনটার দিকে ভ্রাম্যমাণ আদালত আমার ইটভাটার চিমনি ভেকু দিয়ে ভাঙা শুরু করেন। সেখানে আরও অনেক অবৈধ ইটভাটা রয়েছে। সেগুলো না ভেঙে শুধু আমার ইটভাটায় অভিযানের বিষয়টি আমার ভালো লাগেনি। তাই আমি তাঁদের চিমনি না ভাঙার জন্য অনুরোধ করি এবং কাগজপত্র আনার জন্য সময় চাই। কিন্তু তাঁরা সময় না দিয়ে ভাঙতে থাকলে একপর্যায়ে আমি অসুস্থ হয়ে পড়ি। লোকজন আমাকে সেখান থেকে বাড়িতে নিয়ে যান। পরে শুনেছি, অন্য ইটভাটার মালিক-শ্রমিক ও এলাকার লোকজন একত্র হয়ে তাঁদের ওপর হামলা করেছেন।’

বক্তাবলী-এনায়েতনগর ইটভাটা মালিক সমিতির সভাপতি শওকত আলী প্রথম আলোকে বলেন, ঘটনাটি দুঃখজনক। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর যে হামলা করা হয়েছে, তা চরম অন্যায়। তিনি এ ধরনের ঘটনার তীব্র নিন্দা জানান।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুজ্জামান বলেন, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হামলার ঘটনায় থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, নারায়ণগঞ্জে মোট ২৯৪টি ইটভাটা রয়েছে। তার মধ্যে ১২৪টি ইটভাটা অবৈধ।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন