default-image

গাজীপুরে নুহাশপল্লীতে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭২তম জন্মবার্ষিকী। আজ শুক্রবার সকালে নুহাশপল্লীতে লেখকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত ও কেক কাটা হয়েছে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন লেখকের পরিবারের সদস্য, স্বজন, ভক্ত, পাঠক ও নুহাশপল্লীর কর্মীরা।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাতে লেখকের সমাধিতে ১ হাজার ১টি মোমবাতি প্রজ্বালন করা হয়। সকালে লেখকের পরিবার, নুহাশপল্লীর স্টাফ, ভক্ত, পাঠক ও শুভানুধ্যায়ীদের উপস্থিতিতে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে এবং তাঁর আত্মার শান্তি কামনা করে দোয়া করা হয়েছে। পরে লেখকের ম্যুরালের সামনে কেক কাটা হয়। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, দুই সন্তান নিষাদ ও নিনিত প্রমুখ।

বিজ্ঞাপন

লেখকের স্বপ্ন ধীরে ধীরে পূরণ হচ্ছে জানিয়ে মেহের আফরোজ শাওন বলেন, নতুন প্রজন্ম বিশেষ করে এই পেন্ডামিককালে হুমায়ূন আহমেদের লেখা পাঠ করছেন এবং তাঁর লেখার ভেতরের রসবোধ ও মানবিকতার সঙ্গে পরিচিত হচ্ছেন, এটা বিস্ময়কর।
নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বলেন, মোমবাতি প্রজ্বালনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে লেখকের জন্মদিন উদ্‌যাপন করা হচ্ছে।

প্রসঙ্গত, বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

মন্তব্য পড়ুন 0