default-image

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট বাজারে পদ্মা নদীর একটি কাতলা ও একটি বাচা মাছ বিক্রি হয়েছে ৩৮ হাজার টাকায়। আজ বৃহস্পতিবার সকালে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. সোহেল মোল্লা মাছ দুটি কিনে নেন।

সোহেল মোল্লা বলেন, ১৭ কেজি ওজনের একটি কাতলা ও সাড়ে ৬ কেজি ওজনের বাচা মাছ তিনি কিনেছেন। কাতলা মাছটি পাইকারি ১ হাজার ১৫০ টাকা কেজি দরে ১৯ হাজার ৫৫০ টাকায় এবং বাচা মাছটি ২ হাজার ৩০০ টাকা কেজি দরে ১৮ হাজার ৭০০ টাকা দিয়ে কেনেন। দুটি মাছের মোট দাম পড়েছে ৩৮ হাজার ২৫০ টাকা।

আজ সকালে দৌলতদিয়া ফেরিঘাটে দেখা যায়, ৫ নম্বর ফেরিঘাটের পন্টুনের সঙ্গে রশি দিয়ে মাছ দুটি পানিতে ভাসিয়ে রাখা হয়েছে। মাছ দুটি দেখতে উৎসুক মানুষ ভিড় করছেন।

বিজ্ঞাপন

স্থানীয় জেলে ও মৎস্য ব্যবসায়ীরা জানান, আজ ভোরে দৌলতদিয়া ও আরিচা ঘাটের মধ্যবর্তী স্থানে পদ্মা নদীতে জেলে এরশাদ মণ্ডলের জালে কাতলা মাছটি ধরা পড়ে। অপর এক জেলের জালে বুধবার মধ্যরাতে ধরা পড়ে বাচা মাছটি। এটি ‘ঢাই মাছ’ হিসেবেও পরিচিত।

গোয়ালন্দ উপজেলার ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফ বলেন, পদ্মা নদীতে মাঝেমধ্যেই বড় কাতলা, পাঙাশ, বাগাড়জাতীয় মাছ ধরা পড়ছে। নদী শুকিয়ে সংকুচিত হয়ে আসছে। যে কারণে প্রায়ই বড় বড় মাছ জেলেদের জালে সহজে ধরা পড়ছে। দৌলতদিয়ার কুশাহাটা এলাকায় এ ধরনের মাছ সংরক্ষণে অভয়াশ্রম করা দরকার। তা না হলে ধীরে ধীরে বংশবিস্তার রোধ হয়ে এ ধরনের মাছ হারিয়ে যেতে পারে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন