জেলার বৃহৎ আমের বাজার সাপাহার উপজেলায়। এ উপজেলায় গোডাউন পাড়া এলাকায় প্রতিবছর আমের মৌসুমি আড়ত গড়ে ওঠে। সাপাহার আম বাজারে তিন শতাধিক আমের আড়ত রয়েছে। সেখান থেকে আম দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। ভরা মৌসুমে প্রতিদিন এ আড়ত থেকে ৪০০ থেকে ৫০০ ট্রাক আম দেশের বিভিন্ন জায়গায় যায়। এ বাজারে প্রতিদিন তিন থেকে চার কোটি আম বেচাকেনা হয়ে থাকে।

পদ্মা সেতু উদ্বোধনের দিনে সারা দেশ উৎসবে মেতে উঠবে। এদিন উপজেলা থেকে বিভিন্ন মহলের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা বের হবে। উপজেলা আম আড়ত ব্যবসায়ী সমিতির সদস্যরা সেই উৎসবে যোগ দেবেন। এ জন্য শনিবার সারা দিন আম বেচাকেনা বন্ধ থাকবে বলে মাইকে ঘোষণা করা হচ্ছে। শনিবার যাতে কোনো আমচাষি আম পেড়ে বাজারে নিয়ে এসে হয়রানির শিকার না হন, সে জন্য সবাইকে জানানো হচ্ছে।

সাপাহার আম আড়ত ব্যবসায়ী সমিতির সভাপতি কার্তিক সাহা বলেন, ২৫ জুন শনিবার এক দিনের জন্য আম কেনাবেচা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমের মৌসুমে প্রতিদিন রাস্তায় প্রচুর যানজট থাকে। আনন্দমিছিল হলে বিড়ম্বনা হতে পারে। এ ছাড়া সমিতির অনেক সদস্যই সেই আনন্দমিছিলে যোগ দেবেন। এ কারণে গত বুধবার উপজেলায় স্থানীয় সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং স্থানীয় আওয়ামী লীগের নেতা, আমচাষি, ব্যবসায়ীসহ বিভিন্ন মহলকে নিয়ে সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কার্তিক সাহা বলেন, উপজেলায় তিন শতাধিক আমের আড়ত আছে। প্রতিদিন প্রায় ৫০০টি ছোট-বড় ট্রাকে করে আম উপজেলা ছেড়ে যায়। সে হিসাবে প্রতিদিন তিন-চার কোটি টাকার কেনাবেচা হয়ে থাকে বলে জানান তিনি।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন