default-image

রাজনৈতিক নেতাদের কারণে পরিবেশ রক্ষায় কার্যকর ভূমিকা পালনে ব্যর্থ হচ্ছে প্রশাসন। পরিবেশদূষণকারী ইটভাটা ও চালকলগুলোর বিরুদ্ধে প্রশাসন ব্যবস্থা নিচ্ছে। কিন্তু রাজনৈতিক নেতাদের হস্তক্ষেপে সেগুলো আবারও একই পথে চলছে।        

দুদিনের সফরে গিয়ে আজ শুক্রবার সকালে নওগাঁর মহাদেবপুর উপজেলা পরিষদ মিলনায়তনে হলরুমে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার। সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
 
উপমন্ত্রী বলেন, প্রকৃতি ও পরিবেশ ধ্বংসকারী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে সরকার ও প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই রাজনৈতিক নেতাদের কারণে এসব ভালো উদ্যোগ কাজে আসছে না।

বিজ্ঞাপন

আলোচনা সভায় হাবিবুন নাহার বলেন, বনভূমি রক্ষা, নতুন নতুন বন সৃষ্টি ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে নির্মল প্রতিবেশ গড়ে তুলতে কাজ করছে সরকার। দূষণ রোধে শিল্পকারখানায় উন্নত প্রযুক্তি ব্যবহারের দিকে জোর দেওয়া হয়েছে। পরিযায়ী পাখির অভয়াশ্রম গড়ে তুলতে সরকার সর্বাত্মক সহায়তা দিচ্ছে বলেও জানান তিনি।
এর আগে মহাদেবপুর উপজেলার মধুবন এলাকায় আত্রাই নদে পরিযায়ী পাখির অভয়াশ্রম পরিদর্শন করেন উপমন্ত্রী হাবিবুন নাহার।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহাদেবপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন মহাদেবপুর-বদলগাছী আসনের সাংসদ ছলিম উদ্দিন তরফদার।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন