শনিবার দুপুর পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকায় কয়েক শ গাড়ি নদী পারাপার হওয়ার অপেক্ষায় রয়েছে
শনিবার দুপুর পর্যন্ত পাটুরিয়া ঘাট এলাকায় কয়েক শ গাড়ি নদী পারাপার হওয়ার অপেক্ষায় রয়েছেএম রাশেদুল হক

বৈরী আবহাওয়ার মধ্যেও রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে লঞ্চ ও ফেরি চালু রয়েছে। দুর্গাপূজাসহ সাপ্তাহিক ছুটি ও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় গাড়ির চাপ রয়েছে পাটুরিয়া ঘাটে। আজ শনিবার দুপুর পর্যন্ত দৌলতদিয়া ঘাট ফাঁকা থাকলেও পাটুরিয়া ঘাট এলাকায় কয়েক শ গাড়ি নদী পারাপারের জন্য অপেক্ষায় রয়েছে।

এদিকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১৯টি ফেরির মধ্যে ৩টি ফেরি বিকল হয়ে রয়েছে। ফেরি তিনটি পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে রেখে প্রাথমিক সংস্কারকাজ করা হচ্ছে। এ ছাড়া পাটুরিয়ার চারটি ঘাটের মধ্যে গুরুত্বপূর্ণ ৫ নম্বর ঘাটের পন্টুনে ত্রুটি দেখা দেওয়ায় সংস্কারকাজ চলছে। সেখানে গাড়ি ওঠানামা বন্ধ।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া ঘাটে গিয়ে দেখা যায়, যানবাহন নেই বললেই চলে। দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে আসা ঢাকাগামী যানবাহন সরাসরি ফেরিতে উঠছে। মাঝেমধ্যে দৌলতদিয়ায় গাড়ির জন্য ফেরি অপেক্ষা করছে। দু-চারটি যানবাহন যা ঘাটে আসছে তাই নিয়ে পাটুরিয়ার উদ্দেশে ছেড়ে যাচ্ছে।

তবে একটি পরিবহনের দৌলতদিয়া ঘাটের তত্ত্বাবধায়ক মনির হোসেন বলেন, শনিবার সকাল থেকে দৌলতদিয়া ঘাটে গাড়ির জন্য ফেরি বসে থাকছে। দুটি টার্মিনালও ফাঁকা পড়ে আছে। অথচ গোয়ালন্দ মোড়ে পণ্যবাহী গাড়ির লম্বা সারি রয়েছে। মোড় থেকে দ্রুত গাড়ি ছেড়ে দিলে দৌলতদিয়ায় কোনো ফেরি বসে থাকবে না। যানজট হওয়ারও সুযোগ নেই।

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক মাহবুব আলী সরদার বলেন, বৈরী আবহাওয়ার কারণে দুই দিন ধরে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে নৌযান চলাচল ব্যাহত হলেও সব চালু ছিল। ঘাটে গাড়ির দীর্ঘ লাইন তৈরি হওয়ায় চাপ কমাতে পুলিশ গোয়ালন্দ মোড়ে পণ্যবাহী গাড়ি আটকে রেখে পর্যায়ক্রমে ছাড়ছে।

গত বৃহস্পতিবার বিকেল থেকে পাটুরিয়ায় গাড়ির চাপ রয়েছে। সাপ্তাহিক ও দুর্গাপূজার ছুটিতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অনেকে বাড়ি যাচ্ছেন। বৈরী আবহাওয়ার কারণে নৌযান পারাপার কিছুটা ব্যাহত হওয়ায় গাড়ির লম্বা লাইন তৈরি হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দিনভর পাটুরিয়া ফেরিঘাট থেকে বিকল্প সড়কের নালী বাজার পর্যন্ত দুই কিলোমিটার, ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় চার কিলোমিটার এবং বিকল্প সড়ক টার্মিনাল হয়ে দাশকান্দি পর্যন্ত তিন কিলোমিটার যাত্রীবাহী বাস, ব্যক্তিগত গাড়ি ও পণ্যবাহী গাড়ির দীর্ঘ সারি ছিল।

শনিবার দুপুর ১২টার দিকে দেখা যায়, ফেরিঘাট থেকে ঢাকা-আরিচা মহাসড়কে প্রায় তিন কিলোমিটার লম্বা যানবাহনের সারি। এর মধ্যে অধিকাংশ যাত্রীবাহী বাস ও অন্যান্য গাড়ি রয়েছে।

গোপালগঞ্জগামী একটি পরিবহনের যাত্রী সুকুমার রায় বলেন, ‘ভারী বৃষ্টির কারণে সাভারের বাসা থেকে বের হইনি। পূজার ছুটিতে বাড়ি যাচ্ছি। আজ সকালে রওনা হয়েছি। দুই ঘণ্টা ধরে ফেরিতে ওঠার অপেক্ষায় আছি।

পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে দেখা যায়, ভাসমান কারখানা মধুমতির সঙ্গে রো রো ফেরি এনায়েতপুরী, খানজাহান আলী ও ইউটিলিটি শাপলা শালুক নোঙর করে রাখা হয়েছে। ফেরিগুলো ও ৫ নম্বর ঘাটের সংস্কারকাজ করছেন শ্রমিকেরা।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আব্দুস সাত্তার জানান, শাপলা শালুক ও খানজাহান আলী ফেরিতে শনিবার সকালে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। বিকেল নাগাদ চালু হওয়ার কথা রয়েছে। এনায়েতপুরী ফেরি মেরামত শেষে চালু হতে আরও দুই দিন লাগতে পারে। এ ছাড়া ৫ নম্বর ঘাটের সংস্কারকাজ চলছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0