পাটুরিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় শত শত গাড়ি

বিজ্ঞাপন
default-image

মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে যানবাহনের অতিরিক্ত চাপ বেড়েছে। পারাপারের অপেক্ষায় আছে শত শত গাড়ি। এর মধ্যে পণ্যবাহী গাড়ির সংখ্যাই বেশি। নাব্যতা সংকটের কারণে মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের কাঁঠালবাড়ি নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এর ফলে বৃহস্পতিবার সকাল থেকেই পাটুরিয়া ঘাট এলাকায় চাপ বেড়েছে পরিবহনের।

খোঁজ নিয়ে জানা যায়, পাটুরিয়া ঘাট এলাকায় চাপ বাড়ায় যানবাহনগুলোকে দীর্ঘ সময় আটকে থাকতে হচ্ছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পরিবহনশ্রমিকেরা। আজ বৃহস্পতিবার বেলা একটা পর্যন্ত পাটুরিয়া প্রান্তে পাঁচ শতাধিক পণ্যবাহী গাড়ি নদী পার হওয়ার অপেক্ষায় ছিল। এর মধ্যে পাটুরিয়ার দুটি ট্রাক টার্মিনালে চার শতাধিক পণ্যবাহী গাড়ি এবং ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড় এলাকায় শতাধিক পণ্যবাহী গাড়ি সারিবদ্ধভাবে রাখা হয়েছে। তবে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় এবং বিকল্প পথে যাওয়ায় পাটুরিয়ায় যাত্রীবাহী যানবাহন ও ছোট গাড়িগুলোর চাপ কম।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্র জানায়, নাব্যতা সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে বৃহস্পতিবার ফেরি চলাচল আবার বন্ধ হয়ে যাওয়ায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী যানবাহনগুলো পাটুরিয়া ঘাট এলাকায় আসছে। এতে পাটুরিয়ায় যানবাহনের চাপ বেড়েছে। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরির মধ্যে ১৮টি দিয়ে যানবাহন পার করা হচ্ছে। যান্ত্রিক সমস্যার কারণে একটি ফেরি পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামত করা হচ্ছে।

বরঙ্গাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাসুদেব সিনহা বলেন, পাটুরিয়া ঘাট এলাকায় সাধারণ পণ্যবাহী গাড়ির অতিরিক্ত চাপ থাকায় মহাসড়কের উথুলী এলাকায় ঘাটমুখী শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। ঘাটের পরিস্থিতি স্বাভাবিক হলে উথুলী থেকে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু করে ঘাটে পাঠানো হচ্ছে।
নারায়ণগঞ্জ থেকে যশোরগামী সয়াবিন তেলবোঝাই ট্রাকের চালক আরশেদ আলী আজ দুপুরে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথের দুরবস্থার কারণে মঙ্গলবার রাতে পাটুরিয়া ঘাটের উদ্দেশে রওনা দেন। গত সোমবার দুপুরে পাটুরিয়া টার্মিনাল এলাকায় আসার পর এক দিন পার হলেও আজ দুপুর পর্যন্ত ফেরির টিকিট মেলেনি। ক্ষোভ প্রকাশে করে তিনি বলেন, ‘আজকেও নদী পার হতে পারুম বলে মনে অয় না।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসির কার্যালয়ের ভারপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান বলেন, সম্প্রতি প্রায় দুই সপ্তাহ পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের মূল চ্যানেলে নাব্যতা সংকট থাকলেও খননের কারণে এখন তা কেটে গেছে। তবে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে পারাপার ব্যাহত হওয়ায় অতিরিক্ত যানবাহন পাটুরিয়ায় আসছে। তবে যাত্রীবাহী ও ছোট গাড়ির তেমন চাপ নেই। তিনি বলেন, যাত্রীবাহী ও জরুরি পণ্যবাহী গাড়িগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে পারাপর করা হচ্ছে। এতে ঘাট এলাকায় সাধারণ পণ্যবাহী গাড়ির চাপ রয়েছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ স্বাভাবিক হলে এখানে যানবাহনের চাপ কমে আসবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন