বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিলেট নগরের পাইকারি বাজার কালীঘাটের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, পেঁয়াজের বাজার ভারতের ওপর নির্ভরশীল। ভারত থেকে পেঁয়াজ আমদানির ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়। বুধবার থেকে সিলেটের বাজারে পেঁয়াজবোঝাই ট্রাক কম আসছে। খবর আসছে, সীমান্তে পেঁয়াজবোঝাই ট্রাক আটকে আছে। দেশে পেঁয়াজ কম আমদানি হচ্ছে। এমন খবর ছড়িয়ে পড়লে বাজারে পেঁয়াজের দাম বাড়তে থাকে। তিন দিনের ব্যবধানে বাজারে দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা। তিন দিন আগে পাইকারি বাজারে পেঁয়াজ কেজিতে বিক্রি হয়েছে ৩২ থেকে ৩৫ টাকায়। হঠাৎই এমন দাম বাড়াতে পেঁয়াজের বাজার ও ক্রেতাদের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছে।

গত মঙ্গলবার পর্যন্ত খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি করা হতো। সেটি আজ শনিবার পর্যন্ত দাম বেড়ে ৪৮ থেকে ৫০ টাকায় পৌঁছেছে।

কালীঘাট এলাকার ব্যবসায়ী ফাহাদ মোহাম্মদ হোসেন বলেন, ‘বাজারে পেঁয়াজবোঝাই ট্রাক কম আসছে। সে জন্য পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। শুনছি, ভারত থেকে আমদানি করা ট্রাক সীমান্তে আটকে রয়েছে। দেশের পেঁয়াজের দাম নির্ভর করে ভারত থেকে আমদানির ওপর। আমদানি বন্ধ থাকলে হুড়হুড় করে দাম বাড়তে থাকে।’

পেঁয়াজের দাম বাড়ার খবর শুনে আজ বিকেলে কালীঘাটে পাইকারি দরে পেঁয়াজ কিনতে এসেছিলেন খুচরা ব্যবসায়ী পীযূষ দাশ। প্রথম আলোকে তিনি বলেন, ‘পেঁয়াজের দামের ঠিকঠিকানা নেই। সকালে তাঁর পাশের দোকানদার পাইকারিতে ৪০ টাকায় কিনে নিলেও এখন আমার কাছে দাম চাওয়া হচ্ছে ৪২ টাকা। আবার দোকানভেদে ৪৫ টাকাও দাম চাইছে।’ খুচরা বাজারে পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

নগরের মির্জাজাঙ্গাল এলাকার বাসিন্দা সাব্বির আলম বলেন, ‘বুধবার পাড়ার সামনের দোকান থেকে ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছি। আজ সকালে আবার কিনতে গেলে দোকানদার ৫০ টাকা রেখেছেন। জানতে চাইলে তিনি বলেছেন, বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। পরে বাধ্য হয়ে কেজিতে ৫০ টাকাই দিতে হয়েছে।’

সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (গণমাধ্যম) রেহেনা আক্তার বলেন, বাজারমূল্য নিয়ন্ত্রণ ও ভোক্তা অধিকার সংরক্ষণে জেলা প্রশাসনের নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। সেই সঙ্গে খুচরা ও পাইকারি বাজারে মূল্য টাঙানোর কথাও বলা হচ্ছে। এসব লঙ্ঘন করা হলে জরিমানা করা হচ্ছে। তিনি আরও বলেন, কেউ যাতে অধিক মুনাফার জন্য কৃত্রিম সংকট তৈরি না করতে পারেন, এ জন্য বাজার পর্যবেক্ষণ করা হচ্ছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন