default-image

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি পোশাক কারখানার ডায়িং সেকশনে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে ওই প্রতিষ্ঠানের লোহার মূল ফটক উড়ে গেছে। আগুনে পুড়ে গেছে কারখানার মেশিনসহ বিপুল পরিমাণ কাপড়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস।

গতকাল মঙ্গলবার রাত দেড়টার দিকে কুতুবআইল কাঠেরপুল এলাকায় অবস্থিত ক্যাডটেক্স গার্মেন্টস ও ডায়িং কারখানায় এই ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও কারখানার শ্রমিকেরা জানান, গতকাল রাত দেড়টার দিকে কুতবআইল কাঠেরপুল এলাকায় অবস্থিত ক্যাডটেক্স গার্মেন্টস ও ডায়িং কারখানার কাপড় শুকানো মেশিনে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এরপর কারখানার ভেতরে আগুনে ধরে যায়। বিস্ফোরণে ওই কারখানার মূল ফটক উড়ে গিয়ে ২০ গজ দূরে পড়ে। এ সময় কারখানার শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিজ্ঞাপন

শুকানোর জন্য রাখা কাপড়সহ বিভিন্ন মালামালে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মণ্ডলপাড়া ও ফতুল্লা ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ওই কারখানার বিপুল পরিমাণ কাপড়সহ মালামাল পুড়ে যায়।

কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, গতকাল রাত ১টা ৩৫ মিনিটে কাপড় শুকানোর মেশিন থেকে আগুন লেগে কাপড় ও মেশিন পুড়ে যায়। তখন কারখানায় ৬০ থেকে ৭০ জন কর্মচারী কর্মরত ছিলেন। ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আরেফিন বলেন, কাপড় শুকানো মেশিন থেকে হঠাৎ বিস্ফোরণে কারখানার নিচতলায় আগুন ধরে যায়। আগুনের ঘটনায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা তদন্তের পর জানা যাবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন