বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রচনা প্রতিযোগিতায় পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত ‘ক’ বিভাগের বিষয় ছিল ‘আমার ঘর আমার স্কুল’, অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘খ’ বিভাগের বিষয় ‘করোনাকালের শিক্ষা’, কলেজ ও বিশ্ববিদ্যালয় ‘গ’ বিভাগের জন্য ছিল ‘ত্বকীকে নিয়ে যেকোনো বিষয়ে একটি রচনা’।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশু থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ‘ক’ বিভাগের বিষয় উন্মুক্ত, চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ‘খ’ বিভাগের বিষয় ‘ঘরেই আমার সকল খেলা’ এবং সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত ‘গ’ বিভাগের বিষয় ‘ত্বকীর একটি ছবি আঁকো’।

রচনা প্রতিযোগিতায় ক বিভাগে ‘আমার ঘর আমার স্কুল’ বিষয়ে রচনায় ‘ত্বকী পদক’ পেয়েছে ফাহিম তানজীম (কুষ্টিয়া)। এতে ই ইউ এম সাদনান জুহিব (ঢাকা) দ্বিতীয় ও অধরা বনিক জয়ী (বরিশাল) তৃতীয় হয়েছে। এ বিভাগে সেরা ১০–এ আরও পুরস্কার পেয়েছে অথয় গোস্বামী (ঢাকা), আরণ্যক পাল (রংপুর), অনিক বিশ্বাস (ঢাকা), হাফসা আক্তার (বাগেরহাট), তাসনিম হোসেন (চট্টগ্রাম), ফারহান ফাইজা (ঝিনাইদহ), সপ্তদীপা পাল গুপ্তা (ঢাকা)।

খ বিভাগে ‘করোনাকালের শিক্ষা’ শিরোনামে রচনায় ‘ত্বকী পদক’ পেয়েছে নাহিমা রহমান (পটুয়াখালী)। এতে দ্বিতীয় হয়েছে তাহমিদুর রহমান (ভোলা) ও তৃতীয় হয়েছে মাহিম আহমেদ (নরসিংদী)। সেরা ১০–এ আরও রয়েছে মরিয়ম আক্তার (নারায়ণগঞ্জ), মাহামুদুর রহমান (পটুয়াখালী), মুনতাহা (নওগাঁ), স্নেহা রানী দত্ত (কিশোরগঞ্জ), মাহমুদুল আমিন (চাঁদপুর), সুমাইয়া আক্তার (সিলেট), সাচিত শুভ্র বাড়ই (ফরিদপুর)।

গ বিভাগে ‘ত্বকীকে নিয়ে রচনা’য় ‘ত্বকী পদক’ পেয়েছেন ঈশিতা ফারজানা (ঢাকা)। এতে অশেষ লষ্কর (যশোর) দ্বিতীয় ও মো. ওবায়দুল্লাহ্ আল মামুন (ঢাকা) তৃতীয় হয়েছেন। সেরা ১০–এ আরও স্থান পেয়েছেন নবনীতা দাস (মুন্সীগঞ্জ), রুহুল আমিন (ঢাকা), খাদিজা আক্তার (গাজীপুর), সারিকা তাবাসসুম (লালমনিরহাট), মায়িশা ফাহইমদা সুজানা (ঢাকা), তোওফাতুন নুর (কুমিল্লা) ও আনিকা রাইশা হৃদি (নরসিংদী)।

চিত্রাঙ্কন ক বিভাগে ‘ত্বকী পদক’ পেয়েছে তাসরিফ রহমান (ঢাকা)। এ বিভাগে দ্বিতীয় হয়েছে জোহায়েব রহমান (ঢাকা) ও তৃতীয় হয়েছে সাফওয়ান ইসলাম (ঢাকা)। সেরা ১০ হয়েছে এস এম নাহিয়ান (ঢাকা), জোহায়েব রহমান (ঢাকা), শাফিন উদ্দিন আহমেদ (নারায়ণগঞ্জ), নাসিব ইহসান (ঢাকা), নামিরা নাওয়ার (ঢাকা), আরুশি হাসনাত (ঢাকা), অসমি রহমান (ঢাকা)।

খ বিভাগে ‘ত্বকী পদক’ পেয়েছে আল মুমিনুর (ঢাকা)। এতে জান্নাতুল ফেরদৌস (নারায়ণগঞ্জ) দ্বিতীয় ও মানহা মারনিয়া জামান (ঢাকা) তৃতীয় হয়েছে। সেরা ১০–এ আরও রয়েছে আরণ্যক পাল (রংপুর), তাবাসসুম রাইসা (ঢাকা), সুয়াইব মুস্তাওয়ান (ঢাকা), মেবিন চৌধুরী (নারায়ণগঞ্জ), মাহাবুবুর রহমান (চাঁপাইনবাবগঞ্জ), তাসনিয়াহ্ সিদ্দিক (ঢাকা) ও মির্জা আযান (ঢাকা)।

গ বিভাগে ‘ত্বকী পদক’ পেয়েছে মো. বায়েজিদ সরকার (নারায়ণগঞ্জ)। এ বিভাগে দ্বিতীয় হয়েছে সৌম্যজ্যোতি সরকার (রংপুর) ও তৃতীয় হয়েছে মুনতাকা ইসলাম (ঢাকা)। এ বিভাগের সেরা ১০–এ আরও রয়েছে ফাবিহা বুশরা (কিশোরগঞ্জ), নিশাত চৌধুরী (সিলেট), অধরা বনিক (বরিশাল), প্রিয়ন্তী আমিন (নারায়ণগঞ্জ), অনন্যা চৌধুরী (ঢাকা), সানজিদা তাবাচ্ছুম (ঢাকা), অনিক দে (বরিশাল)।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পরিচালনা করেছেন রচনায় হায়াৎ মামুদ, রফিউর রাব্বি, ফিরোজ আহমেদ; চিত্রাঙ্কনে রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার। আগামী ১৮ মার্চ শুক্রবার বেলা তিনটায় ঢাকার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন