আমার পড়ালেখা শুরু হয় পাশের গ্রাম ধামাইনগর সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ে। কারণ, আমার গ্রামের প্রাথমিক বিদ্যালয়টি তিন কিলোমিটার দূরে। বিদ্যালয়টি প্রায় দেড় কিলোমিটার দূরে। এ বিদ্যালয় থেকে জিপিএ-৫ ও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলাম।

এরপর পাশের তাড়াশ উপজেলার বিষমডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হই। সেখান থেকে জেএসসি ও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হই। জেএসসিতে সাধারণ বিভাগে বৃত্তি লাভ করি। বাড়ি থেকে স্কুলের দূরত্ব সাত কিলোমিটার। প্রতিদিন স্কুলে যাওয়া-আসার পথে ১৪ কিলোমিটার পাড়ি দিতে হতো। বাড়ি থেকে প্রায় দেড় কিলোমিটার হেঁটে মূল রাস্তায় যেতে হয়। এরপরের পথ কিছুটা হেঁটে, কিছুটা ভ্যানে যেতে হয়। বর্ষায় কাদাপানি আর গ্রীষ্মে প্রচণ্ড গরম সহ্য করে এ পথ চলতে হয়েছে।

মা আমার জন্য অনেক সকালে ঘুম থেকে উঠে ভাত রান্না করে দিতেন। সকালে খেয়ে এবং দুপুরে টিফিনের জন্য ভাত নিয়ে যেতাম। আমার ফেরার অপেক্ষায় মা পথের ধারে বসে থাকতেন।

উল্লাপাড়া বিজ্ঞান কলেজে এইচএসসিতে ভর্তি হওয়ার পরপর করোনা মহামারি ছড়িয়ে পড়ে। ফলে বাড়িতেই পড়ালেখা করতে থাকি। পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হই। এইচএসসি পরীক্ষা শেষে মেডিকেলে ভর্তির কোচিং শুরু করি। অবশেষে শেখ হাসিনা মেডিকেল কলেজ টাঙ্গাইলে পড়ার সুযোগ পাই। কিন্তু মেডিকেলে ভর্তির টাকা ও পরবর্তী সময়ে পড়ালেখার খরচের কথা চিন্তা করে বাড়ির সবাই অস্থির হয়ে পড়েন।

স্কুলজীবনের এক স্যার প্রথম আলো পত্রিকার সাংবাদিকের সঙ্গে কথা বলেন আমার বিষয়ে। তিনি আমাদের সবার সঙ্গে কথা বলে প্রথম আলো পত্রিকায় প্রতিবেদন করেন। এটি ছাপা হওয়ার পর দেশের বিভিন্ন এলাকা ও বিদেশ থেকেও অনেক হৃদয়বান মানুষ আমার খোঁজ নেন। আমার মেডিকেলে পড়ার দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেন। তাঁদের ভালোবাসা আর স্নেহের কথা জেনে অবাক হয়ে যাই আমরা সবাই।

আমি ও আমার পরিবারের সবাই কৃতজ্ঞতা জানাই আমার পাশে যাঁরা দাঁড়িয়েছেন তাঁদের প্রতি। আমার জীবনের নতুন পথ তৈরি করে দেওয়ায় বিশেষ ধন্যবাদ জানাই প্রথম আলোকে। আমার জীবনের লক্ষ্য হলো, সফলতার সঙ্গে মেডিকেলের পড়াশোনা শেষ করে একজন ভালো মানের মানুষ ও চিকিৎসক হওয়া। দেশের হতদরিদ্র মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চাই আমি। সবাই আমার জন্য আশীর্বাদ করবেন।

অনুলিখন: সাজেদুল আলম, প্রতিনিধি, রায়গঞ্জ, সিরাজগঞ্জ

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন