প্রান্তিক কৃষকের পরিশ্রমে দেশে খাদ্যসংকট নেই: মন্ত্রী

ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম
ছবি: সংগৃহীত

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপে ও প্রান্তিক কৃষকের পরিশ্রমে দেশে এখন খাদ্যসংকট নেই। কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়ার জন্য বাংলাদেশের ইতিহাসে কোনো সরকার এত কাজ করেনি।

আজ বুধবার দুপুরে পিরোজপুরের সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন। কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনা মূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পিরোজপুর সদর উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথি ছিলেন। বক্তব্যে তিনি বলেন, সরকার বিদেশ থেকে কৃষি উপকরণ, সার-কীটনাশক, কৃষি যন্ত্রপাতি কিনে অর্ধেকের বেশি ভর্তুকি দিয়ে কৃষকের কাছে পৌঁছে দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন, কৃষিনির্ভর বাংলাদেশকে বাঁচাতে হলে কৃষক বাঁচাতে হবে।

শ ম রেজাউল করিম বলেন, বিএনপি সরকারের সময়ে বিদ্যুতের দাবির কারণে চাঁপাইনবাবগঞ্জের কানসাটে ও ঠাকুরগাঁওয়ে কৃষককে নির্মমভাবে বুলেট বিদ্ধ করে হত্যা করা হয়েছে। বর্তমান সরকারের সময় কৃষকদের মধ্যে কোথাও কোনো অসন্তোষ নেই। শেখ হাসিনা কৃষক ভালোবাসেন, কৃষিকে ভালোবাসেন। কৃষকের কাছে তিনি বিদ্যুৎ ও কৃষি উপকরণ পৌঁছে দিচ্ছেন।

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বশির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি কর্মকর্তা শিপন চন্দ্র ঘোষ, জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা সৈকত মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পিরোজপুর সদর উপজেলার ১৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের প্রত্যেককে বিনা মূল্যে ৫ কেজি আউশ ধানের বীজ ও ৩০ কেজি রাসায়নিক সার দেওয়া হয়।