প্রোগ্রামিং প্রতিযোগিতার সিলেট পর্ব ২৮ সেপ্টেম্বর

বিজ্ঞাপন
default-image

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতা (আইএসসিপিসি)-২০১৯–এর সিলেট আঞ্চলিক পর্ব ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। আইএসসিপিসির সিলেট আঞ্চলিক প্রোগ্রামিং প্রতিযোগিতাকে সামনে রেখে সিলেটে আজ বুধবার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঁচটি কর্মশালা সম্পন্ন হয়েছে।

আজ সকাল সাড়ে আটটার দিকে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজে প্রথম কর্মশালা শুরু হয়। এতে প্রতিষ্ঠানটির প্রভাতি শাখার শিক্ষার্থীরা অংশ নেয়। এ সময় প্রতিষ্ঠানটির আইসিটি শিক্ষক মো. জসিম উদ্দিন ও পার্থ সারথি শর্মা উপস্থিত ছিলেন।

দ্বিতীয় কর্মশালা অনুষ্ঠিত হয় সিলেট সরকারি কলেজে। সিলেট সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাসিমা হক খান কর্মশালায় এসে শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনুপ্রেরণামূলক বক্তব্য দেন। এ সময় একাদশ ও দ্বাদশ শ্রেণির দেড় শতাধিক শিক্ষার্থী ও কলেজের আইসিটির অতিথি শিক্ষক জনি কুমার দাস উপস্থিত ছিলেন।

বেলা একটার দিকে কর্মশালা শুরু হয় সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে। এতে শিক্ষাপ্রতিষ্ঠানটির ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়। বেলা দুইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের দিবা শাখায় আরেকটি কর্মশালা হয়েছে। এতে কলেজের রসায়ন ও আইসিটির শিক্ষক রেজাউল করিম উপস্থিত থেকে শিক্ষার্থীদের প্রোগ্রামিং চর্চা করতে উৎসাহিত করে বক্তব্য দেন। ওই তিনটি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মশালার প্রশিক্ষক ছিলেন সিলিকন আইটি সিলেটের সফটওয়্যার প্রকৌশলী মিসবাহ উদ্দিন।

সন্ধ্যা ছয়টার দিকে সফটওয়্যার নির্মাতা ও আইসিটিবিষয়ক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সিলিকন আইটি সিলেটে দিনের সর্বশেষ কর্মশালার আয়োজন করা হয়। এতে সিলেটের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। এ কর্মশালার প্রশিক্ষক ছিলেন সিলিকন আইটির সফটওয়্যার প্রকৌশলী ফারহানা নওরীন।

কর্মশালাগুলোয় প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন, প্রস্তুতি ও প্রোগ্রামিংয়ে ক্যারিয়ারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়েছে।

২৮ সেপ্টেম্বর সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং প্রতিযোগিতার সিলেট আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা দুই ক্যাটাগরিতে হবে। প্রোগ্রামিং সমস্যা সমাধানের জন্য অংশ নিতে একই শিক্ষাপ্রতিষ্ঠানের তিনজন করে দল গঠন করে ঠিকানায় নিবন্ধন করা যাবে। আর কুইজে অংশ নিতে সিলেটের সিলিকন আইটিতে গিয়ে ফরম পূরণ করে নিবন্ধন করতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন