ফরিদপুরে খাল থেকে হলুদ রঙের কচ্ছপ উদ্ধার

ফরিদপুর সদর উপজেলায় উদ্ধার হওয়া হলুদ কচ্ছপ
ছবি: সংগৃহীত

ফরিদপুরে হলুদ রঙের একটি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। আজ রোববার বেলা আড়াইটার দিকে সদর উপজেলার অম্বিকাপুর এলাকার বিশ্বাস ডাংগী থেকে কচ্ছপটি উদ্ধার করা হয়।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, এলাকার নদীসংলগ্ন একটি খালে বন্যার পানিতে জাল ফেলে মাছ ধরছিলেন অম্বিকাপুর গ্রামের রিয়াদ নামের এক যুবক। একপর্যায়ে তাঁর জালে হলুদ রঙের ওই কচ্ছপটি ধরা পড়ে। পরে ফরিদপুর জেলা সামাজিক বন বিভাগ খবর পেয়ে কচ্ছপটি উদ্ধার করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুর বিভাগীয় সামাজিক বন কর্মকর্তা মো. কবির হোসেন পাটোয়ারী বলেন, কচ্ছপটি একেবারেই নতুন প্রজাতির। এটি হলুদ রঙের। কচ্ছপটির ওজন আনুমানিক দেড় কেজি এবং ব্যাসার্ধ ৮ ইঞ্চি।

মো. কবির হোসেন পাটোয়ারী আরও বলেন, আপাতত কচ্ছপটি ফরিদপুর সদরের গঙ্গাবর্দীতে অবস্থিত বন বিভাগের একটি জলাধারে রাখা হয়েছে। ওই কচ্ছপের ছবি তুলে খুলনায় অবস্থিত বন্য প্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তাকে জানানো হয়েছে। তাঁর পরামর্শ মতো পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

এ ব্যাপারে একাধিবার ফোন করেও বন্য প্রাণী সম্প্রসারণ ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা অঞ্চলের বিভাগীয় কর্মকর্তা নির্মল কুমার পালের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

তবে বাগেরহাটের সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবীর হাওলাদার বলেন, এটি সুন্ধিজাতীয় কচ্ছপ হয়ে থাকতে পারে। তবে সুন্ধিজাতীয় কচ্ছপ (leucistic lissemys) সাধারণত মেটে ও ধূসর রঙের হয়। এটির ক্ষেত্রে জিনগত পরিবর্তন কিংবা অন্য কোনো কারণে হলুদ রং হয়ে থাকতে পারে।

গত বছরের অক্টোবরে ভারতের পশ্চিমবঙ্গে একটি পুকুর থেকে হলুদ রঙের কচ্ছপ উদ্ধার হয়েছিল। তার আগে জুলাইয়ে ভারতের ওডিশায় একই রঙের কচ্ছপ পাওয়া গিয়েছিল।

আরও পড়ুন