পাটুরিয়া–দৌলতদিয়া নৌপথের পাটুরিয়া ঘাটে পণ্যবাহী যানের দীর্ঘ সারি। ফেরিসংকটের কারণে গাড়িগুলো এখানে আটকে আছে। মঙ্গলবার দুপুরে উথলী-পাটুরিয়া সংযোগ সড়কের আরসিএল মোড় এলাকায়।
পাটুরিয়া–দৌলতদিয়া নৌপথের পাটুরিয়া ঘাটে পণ্যবাহী যানের দীর্ঘ সারি। ফেরিসংকটের কারণে গাড়িগুলো এখানে আটকে আছে। মঙ্গলবার দুপুরে উথলী-পাটুরিয়া সংযোগ সড়কের আরসিএল মোড় এলাকায়। প্রথম আলো

ফেরিসংকটের কারণে পাটুরিয়া–দৌলতদিয়া নৌপথে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এ ছাড়া নাব্যতা–সংকটের কারণে শিমুলিয়া– কাঁঠালবাড়ি নৌপথে সীমিতভাবে পারাপার হওয়ায় পাটুরিয়ায় যানবাহনের বাড়তি চাপ পড়েছে। এতে পাটুরিয়া ঘাটে যানবাহনগুলো দীর্ঘ সময় আটকে থাকছে। আজ মঙ্গলবারও এই ঘাটে পাঁচ শতাধিক পণ্যবাহী যান আটকে ছিল।

কয়েকজন পরিবহন শ্রমিক বলেন, যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় পাটুরিয়া ঘাট এলাকায় আটকা পড়ছে শত শত পণ্যবাহী গাড়ি। একটি পণ্যবাহী যান পাটুরিয়া ঘাটে আসার পর দুই থেকে তিন দিন পর ফেরিতে ওঠার সুযোগ পায়। দীর্ঘ সময় ঘাটে আটকে থাকতে হয় বলে গাড়িচালক ও তাঁদের সহকারীরা দুর্ভোগ পোহান।

বিজ্ঞাপন
বেলা একটার দিকে পাটুরিয়া ঘাটের দুটি ট্রাক টার্মিনালে তিন শতাধিক এবং ঘাট থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে উথলী মোড় এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে দুই শতাধিক পণ্যবাহী যান আটকা ছিল।
বাসুদেব সিনহা, পরিদর্শক, বরঙ্গাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ি

স্থানীয় বরঙ্গাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাসুদেব সিনহা জানান, আজ বেলা একটার দিকে পাটুরিয়া ঘাটের দুটি ট্রাক টার্মিনালে তিন শতাধিক এবং ঘাট থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে উথলী মোড় এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের পাশে দুই শতাধিক পণ্যবাহী যান আটকা ছিল। পাটুরিয়ায় ফেরিসংকট এবং শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথের অনেক গাড়ি এই পথে আসায় এখানে যানবাহনের চাপ পড়েছে। তিনি আরও বলেন, পাটুরিয়া টার্মিনাল থেকে গাড়ি ছাড়ার পর উথলী থেকে সমানসংখ্যক পণ্যবাহী গাড়ি ঘাট এলাকার দিকে পাঠানো হচ্ছে।

default-image
পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরি ছিল। এর মধ্যে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ও রজনীগন্ধা নামের তিনটি ফেরি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেরামতে পাঠানো হয়েছে। এ ছাড়া যান্ত্রিক ত্রুটির কারণে বিকল আরও চারটি ফেরি পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামতে রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৯টি ফেরি ছিল। বর্তমানে ১২টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক (মেরিন) আবদুস সাত্তার বলেন, পাটুরিয়া-দৌলতদিয়ায় এখন নাব্যতা–সংকট নেই। তবে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে নাব্যতা–সংকট থাকায় সেই পথে সীমিতভাবে ফেরি চলাচল করায় ওই পথের অধিকাংশ যানবাহন পাটুরিয়া ঘাটে আসছে। এ কারণে পাটুরিয়ায় যাত্রী ও যানবাহনের চাপ রয়েছে।

যাত্রীদের ভোগান্তির বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাসগুলোকে আগে পারাপার করায় পাটুরিয়া ঘাট এলাকায় আটকা পড়েছে পাঁচ শতাধিক পণ্যবাহী যান। দুই থেকে তিন দিন পর্যন্ত এসব যানবাহনের শ্রমিকদের ঘাট এলাকায় আটকে থাকতে হচ্ছে।

মাছের খাদ্যবাহী সাতক্ষীরাগামী ট্রাকের চালক আমজাদ হোসেন বলেন, গত রোববার ভোরে উথলী মোড়ে এসে ট্রাক নিয়ে আটকা পড়েন। পরদিন সোমবার দুপুরে পাটুরিয়ায় ট্রাক টার্মিনালে পৌঁছান। তবে মঙ্গলবারও তিনি নদী পার হতে পারেননি।
প্লাস্টিকের পণ্যবোঝাই যশোরগামী অপর একটি ট্রাকের চালক রিপন শেখ বলেন, ‘তিন দিন ধরে ঘাটে আটকা আছি। টিকিট পাইছি, ফেরির দেখা পাই নাই। পকেটে ট্যাকা-পয়সা যা আছিল, খাওন-দাওনে সব শেষ হয়ে গেল। গাড়ির মালিকে তো এই ট্যাহা দিবো না।’

বিজ্ঞাপন
পাটুরিয়ায় যাত্রীবাহী বাসের চাপও রয়েছে। তবে অগ্রাধিকার ভিত্তিতে আগে পারাপার করায় এসব বাস এক থেকে দেড় ঘণ্টার মধ্যে ফেরিতে ওঠার সুযোগ পাচ্ছে। এতে যাত্রীদের ভোগান্তি অনেকটা কম।

খোঁজ নিয়ে জানা গেছে, পাটুরিয়ায় যাত্রীবাহী বাসের চাপও রয়েছে। তবে অগ্রাধিকার ভিত্তিতে আগে পারাপার করায় এসব বাস এক থেকে দেড় ঘণ্টার মধ্যে ফেরিতে ওঠার সুযোগ পাচ্ছে। এতে যাত্রীদের ভোগান্তি অনেকটা কম। এদিকে একই সঙ্গে সাতটি ফেরি বিকল থাকায় এবং অতিরিক্ত যানবাহনের চাপে পারাপার স্বাভাবিক রাখতে হিমশিম খাচ্ছে ফেরি কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) মো. জিল্লুর রহমান বলেন, নদীতে স্রোতের কারণেও কিছুটা সময় বেশি লাগছে। গাড়ি পারাপারের জন্য ফেরির সংখ্যা বাড়ানো হবে। এতে যানবাহন পারাপার স্বাভাবিক হয়ে আসবে।

মন্তব্য পড়ুন 0