default-image

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন ও ভাতার দাবিতে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) একটি পোশাক কারখানার শ্রমিকেরা লাগাতর অবস্থান কর্মসূচি পালন করছেন। আজ বুধবার দ্বিতীয় দিনের মতো তাঁরা অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছেন।

পোশাক শ্রমিক ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, এ ওয়ান বিডি লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকেরা ডিইপিজেডের সামনে জড়ো হয়ে বকেয়া বেতন ও ভাতার দাবিতে মঙ্গলবার থেকে অবস্থান কর্মসূচি পালন শুরু করেছেন। বুধবারও সেই কর্মসূচি তাঁরা অব্যাহত রেখেছেন, একপর্যায়ে তাঁরা আশুলিয়া প্রেসক্লাবের সামনে গিয়ে অবস্থান নেন।

এই কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা-কর্মীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চলবে বলে তাঁরা জানিয়েছেন।

বিজ্ঞাপন

আন্দোলনরত শ্রমিকেরা জানান, এপ্রিল মাসে তাঁদের কারখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। এর তিন মাস আগে থেকেই কারখানার ১ হাজার ১০০ শ্রমিককে বেতন ও ভাতা দেওয়া হচ্ছিল না। কারখানা বন্ধ করার পর বেতন ও ভাতা পরিশোধ করে তাঁদের অব্যাহতি না দেওয়ায় নিয়ম অনুযায়ী তাঁরা ১০ মাসের বেতন ভাতা পাওনা হয়েছেন। সেই পাওনা আদায়ের দাবিতে তাঁরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

default-image

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপ্রধান তাসলিমা আখ্তার বলেন, শ্রমিকের ন্যায্য পাওনা পরিশোধ না করে মালিক, ডিইপিজেড কর্তৃপক্ষসহ সরকার চরম দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছে। দীর্ঘদিন ধরে বেতন ও ভাতা না পেয়ে শ্রমিকেরা মানবেতর জীবনযাপন করছেন।

এ বিষয়ে জানতে চাইলে ডিইপিজেডের মহাব্যবস্থাপক (জিএম) আবদুস সোবাহান বলেন, শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য কারখানা বিক্রির চেষ্টা করা হচ্ছে। কারখানা বিক্রি করতে না পারলে পাওনা পরিশোধ করা সম্ভব নয়।

মন্তব্য পড়ুন 0