বগুড়ায় এক দিনে রেকর্ড ১৪৭ জনের করোনা শনাক্ত

বিজ্ঞাপন
default-image

বগুড়ায় এক দিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষায় রেকর্ড ১৪৭ জনের করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলার সরকারি-বেসরকারি দুটি মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবরেটরিসহ ৩টি ল্যাবরেটরিতে ৮১৮টি নমুনা পরীক্ষা করে এই ১৪৭ জনের সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্যে ৫৬ জন নারী ও ৬ জন শিশু। আক্রান্ত লোকজনের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী সর্বোচ্চ ৫৪ জন রয়েছেন।

আজ শুক্রবার বেলা ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের প্রতিদিনের অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন বগুড়ার সিভিল সার্জন কার্যালয়ের মুখপাত্র ও ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান। ডেপুটি সিভিল সার্জন জানান, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ২৪ ঘণ্টায় নতুন করে বগুড়ার ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৯ জনের নমুনা ‘পজিটিভ’ শনাক্ত হয়।

এদিকে, টিএমএসএস মেডিকেল কলেজ ল্যাবরেটরিতে ৯৪টি নমুনা পরীক্ষা হয়। এর মধ্যে বগুড়ার ৭৬টি নমুনার মধ্যে ৩৩ জনের ‘পজিটিভ’ শনাক্ত হয়। এর বাইরে ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রিসার্চ সেন্টারের ল্যাবরেটরিতেও পাঠানো ৫৫৪টি নমুনার প্রতিবেদন এসেছে। এতে ১০৫ জনের করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়েছে।

এ নিয়ে আজ বেলা ১১টা পর্যন্ত জেলায় করোনা আক্রান্ত মানুষের সংখ্যা হয়েছে ৩ হাজার ১৯৯। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে জেলায় নতুন করে একজনের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে জেলায় করোনায় মোট মৃতের সংখ্যা এখন ৫৪।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনামুক্ত (সুস্থ) হয়েছেন ৪৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত জেলায় করোনার সংক্রমণ থেকে সুস্থ হলেন ৮৪৫ জন। পুরো জেলা থেকে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮৬ জনের। জেলায় এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৪৪১টি। এর মধ্যে পরীক্ষার প্রতিবেদন মিলেছে ১৭ হাজার ১২৫ জনের। রিপোর্ট অপেক্ষাধীন বা সংগৃহীত নমুনা সংরক্ষিত আছে আরও ২ হাজার ৩১৬ জনের।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, জেলায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত মানুষের মধ্যে জেলা শহরের সর্বোচ্চ ১২৮ জন রয়েছেন। এ ছাড়া নতুন করে গাবতলী উপজেলায় ৯, শিবগঞ্জ উপজেলায় ৪, শেরপুর উপজেলায় ৩, শাজাহানপুর উপজেলায় ২ এবং আদমদীঘি উপজেলায় একজন রয়েছেন।

ডেপুটি সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান আরও বলেন, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত জেলায় করোনা সংক্রমিত ছিলেন ৩ হাজার ৫২ জন। নতুন করে ১৪৭ জন শনাক্ত হওয়ায় এ পর্যন্ত জেলায় মোট সংক্রমিত হলেন ৩ হাজার ১৯৯ জন। এর মধ্যে ২ হাজার ১৬৮ জন পুরুষ, ৮৬২ জন নারী ও ১৬৯ জন শিশু রয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বগুড়া শহরে সর্বোচ্চ ২ হাজার ২১২ জনের করোনা শনাক্ত হয়েছে। অন্য উপজেলার মধ্যে শাজাহানপুরে ১৬১, গাবতলীতে ১৭১, কাহালুতে ৮০, শেরপুরে ১৩২, সারিয়াকান্দিতে ৭৮, সোনাতলায় ৭০, শিবগঞ্জে ৮২, আদমদীঘিতে ৩৬, দুপচাঁচিয়ায় ৭২, নন্দীগ্রামে ৩৭ ও ধুনটে ৬৮ জন রয়েছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন