বগুড়ায় ৫০ টনের ট্রাকসহ বেইলি সেতু ভেঙে খালে

বিজ্ঞাপন
default-image

বগুড়া-সারিয়াকান্দি সড়কের গাবতলী উপজেলার সাহবাজপুর বেইলি সেতুটি ৫০ টন সিমেন্টবাহী একটি ট্রাকসহ খালে ভেঙে পড়েছে। আজ শনিবার সকাল ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এতে বগুড়ার সঙ্গে সারিয়াকান্দি উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিপাকে পড়েছে ওই পথে যাতায়াতকারী হাজারো মানুষ। দীর্ঘ পথ ঘুরে বিকল্প সড়কে জেলা শহরে যাতায়াত করতে হচ্ছে তাদের।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর বলছে, সর্বোচ্চ ১০ মেট্রিক টন ধারণক্ষমতার ওই বেইলি সেতুতে ৫০ টনের সিমেন্টবাহী ১০ চাকার একটি ট্রাক উঠে পড়ায় ট্রাক ও মালামালসহ তা ভেঙে খালে পড়েছে। নতুন বেইলি সেতু নির্মাণ করতে অন্তত চার দিন সময় লাগবে। সে পর্যন্ত যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে এ সড়কে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ভোরের দিকে সিমেন্টবাহী ১০ চাকার ট্রাকটি বগুড়ার দিক থেকে সারিয়াকান্দি উপজেলা সদরের একজন ব্যবসায়ীর গুদামে খালাসের জন্য যাচ্ছিল। সাহবাজপুর এলাকায় বেইলি সেতুতে ওঠামাত্র ট্রাকসহ সেতুটি খালে ভেঙে পড়ে।

প্রত্যক্ষদর্শী স্থানীয় কৃষক আফাজ উদ্দিন বলেন, সকালে তিনি সেতুটির পাশে দাঁড়িয়েছিলেন। এ সময় একটি বড় ট্রাক সেতুর ওপর দিয়ে পার হচ্ছিল। সেতুটিতে ওঠামাত্র তা দুমড়েমুচড়ে খালে ভেঙে পড়ে। এ সময় অন্য কোনো যানবাহন সেখানে ছিল না। ট্রাকের চালক ও চালকের সহকারী ট্রাকের ভেতর থেকে উঠে আসতে সক্ষম হন।

এদিকে বগুড়া শহর থেকে সারিয়াকান্দি উপজেলায় বাস, ট্রাক, কাভার্ড ভ্যান, কার-মাইক্রোবাস এবং কয়েক শ সিএনজিচালিত অটোরিকশা ও ইজিবাইক চলাচল করে। বেইলি সেতু ভেঙে পড়ায় সরাসরি যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে এলাকার মানুষ দুর্ভোগে পড়েছে।

গাবতলী মডেল থানা-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুজ্জামান প্রথম আলোকে বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। পুলিশ পৌঁছার আগেই চালক ও চালকের সহকারী পালিয়েছেন। এটি সওজের সেতু। তাদের বিষয়টি জানানো হয়েছে।

সওজ বগুড়ার নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান প্রথম আলোকে বলেন, বগুড়া-গাবতলী সড়কে সাহবাজপুর বেইলি সেতু অনেক পুরোনো ও ঝুঁকিপূর্ণ। ২২ মিটার দৈর্ঘ্যের এই সেতুটিতে সর্বোচ্চ ১০ টনের যানবাহন পারাপারের সক্ষমতা রয়েছে। সেখানে ৫০ টনের ১০ চাকার ট্রাক উঠে পড়ায় তা ভেঙে গেছে।

নির্বাহী প্রকৌশলী আরও বলেন, বগুড়া-সারিয়াকান্দি সড়ক সংস্কারে ৪০ কোটি টাকার একটি প্রকল্পের দরপত্র আহ্বান করা হয়েছে। এর মধ্যে সাহবাজপুর বেইলি সেতুতে একটি আরসিসি সেতু নির্মাণ ও দুটি বক্স কালভার্ট নির্মাণে ৮ কোটি টাকা ব্যয় হবে। ৪ আগস্ট দরপত্র খোলার তারিখ রয়েছে। এর আগেই বেইলি সেতুটি ভেঙে যাওয়ায় যোগাযোগব্যবস্থা চালু করতে নতুন করে আরেকটি বেইলি সেতু আপাতত নির্মাণ করা হবে। এতে কমপক্ষে আরও চার দিন সময় লাগবে।

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাসেল মিয়া বলেন, সারিয়াকান্দি-বগুড়া সড়কে রাত–দিন কয়েক শ যানবাহন চলাচল করে। বেইলি সেতু ভেঙে পড়ায় সারিয়াকান্দি উপজেলার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেকেই বগুড়া-চন্দনবাইশা-সারিয়াকান্দি ও বগুড়া-চরপাড়া-পাকুল্যা-সারিয়াকান্দি সড়ক হয়ে উপজেলা সদরে যাতায়াত করছে। অনেক পথ ঘুরে যাতায়াত করতে গিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন