বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিদ্যালয় সূত্রে জানা গেছে, করোনার বন্ধের আগে পুরোনো ভবনের ১৫টি ও নতুন ভবনের ৯টিসহ ২৩টি শ্রেণিকক্ষে পাঠদান চলত। ২০১৯ সালের শুরুর দিকে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ৬৭ লাখ টাকা ব্যয়ে পুরোনো ভবনের দ্বিতীয় তলার ছাদ বদলে সংস্কারের কাজ শুরু করে। কিন্তু করোনার বন্ধের সময় প্রতিষ্ঠানটি কাজ ফেলে রাখে। সম্প্রতি কাজ শুরু করলেও ধীরগতিতে চলছে। সংস্কারকাজের কম্পনে নিচতলার শ্রেণিকক্ষগুলোর পলেস্তারা খসে পড়ছে।

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যালয়ের প্রভাতী ও দিবা শাখা মিলে প্রায় ১ হাজার ২০০ শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয় খোলার পর শ্রেণিকক্ষসংকট দেখা দিয়েছে। নতুন ভবনের ৯টি শ্রেণিকক্ষের পাশাপাশি পুরোনো ভবনের তিন শ্রেণিকক্ষও ব্যবহার করতে হচ্ছে। যদিও ওই তিন কক্ষ ব্যবহারের অনুপযোগী।

সরেজমিনে গত মঙ্গলবার সকালে দেখা যায়, পুরোনো ভবনের অনেক শ্রেণিকক্ষের পলেস্তারা খসে পড়ে আছে। অনেক জায়গাজুড়ে পলেস্তারা ঝুঁকিপূর্ণভাবে ঝুলে আছে।

বিদ্যালয়ের প্রভাতী শাখার অষ্টম শ্রেণির ছাত্র সাজ্জাদ ইসলাম বলে, শ্রেণিকক্ষের এমন দশার কারণে অনেক শিক্ষার্থী বিদ্যালয়ে আসতে চায় না। পলেস্তারা খসে পড়ায় ভয় নিয়ে শেণিকক্ষে বসতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক বলেন, পুরোনো ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও সেখানে সংস্কারের জন্য বারবার অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে। এ ভবনে অর্থ অপচয় না করে নতুন ১০ তলা ভবনের কাজ শুরু করলেই সমস্যার সমাধান হবে।

বিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক নান্টু রঞ্জন বিশ্বাস বলেন, বিদ্যালয়ে শ্রেণিকক্ষগুলোর অবস্থা অত্যন্ত শোচনীয়। শ্রেণিকক্ষের স্বল্পতার কারণে শিক্ষার্থীদের পাঠদানে সমস্যা হচ্ছে। শিক্ষক মিলনায়তনও পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।

ঠিকাদার সৈয়দ তরিকুল ইসলাম বলেন, বর্তমানে এ কাজের বরাদ্দের টাকা নেই। তারপরও যত দ্রুত সম্ভব শ্রেণি কক্ষগুলো পাঠদানের উপযোগী করে তোলার চেষ্টা করা হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারুফা বেগম বলেন, বিদ্যালয়ের জন্য একটি ১০ তলা ভবন নির্মাণের জন্য একনেকে অনুমোদন দিয়েছে সরকার। ভবনটি নির্মাণ করা হলে শ্রেণিকক্ষের সংকট থাকবে না।

জেলা শিক্ষা প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শহিদুল ইসলাম বলেন, শ্রেণিকক্ষগুলো পাঠদানের উপযোগী করে সংস্কারের জন্য ঠিকাদারকে নির্দেশনা দেওয়া হয়েছে। নতুন ভবনের জন্য জায়গা নির্বাচন করা হয়েছে। বরাদ্দ পেলেই নতুন ১০ তলা ভবনের কাজ শুরু হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন