default-image

করোনা পরিস্থিতির কারণে মুদিদোকানটি বন্ধ ছিল। এক মাস পর দোকানটি খুলে ঝাড়পোঁছ করার সময় হঠাৎ একটি পরিত্যক্ত বাক্সের মধ্যে পাওয়া গেল মেছো বাঘের দুটি ছানা। গতকাল শনিবার সকালে সিলেটের কানাইঘাট উপজেলার তালবাড়ি এলাকার একটি দোকান থেকে মেছো বাঘের বাচ্চা দুটি উদ্ধার করা হয়।

দোকানটির মালিক সিলেটের কানাইঘাট উপজেলার তালবাড়ি এলাকার মো. আখলাকুল আম্বিয়া চৌধুরী। তিনি বলেন, বন্ধ দোকানটি মাঝেমধ্যে খুলে পরিষ্কার করা হতো। সম্ভবত সেখানেই দুটি ছানা জন্ম দিয়েছে মা মেছো বাঘ। ছানা দুটি কৌশলে বস্তাবন্দী করে সিলেটের পরিবেশ ও প্রাণী অধিকারবিষয়ক সংগঠন ‘ভূমিসন্তান বাংলাদেশ’–এর সদস্যদের সঙ্গে যোগাযোগ করে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

খবর পেয়ে টিলাগড় ইকোপার্কে যোগাযোগ করে বন বিভাগকে দিয়ে মেছো বাঘের ছানা দুটি উদ্ধারের ব্যবস্থা করা হয় বলে জানান ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক মোহাম্মদ আশরাফুল কবির। তিনি বলেন, ছানা দুটির বয়স দুই থেকে আড়াই মাস হবে। দোকান বন্ধ পেয়ে হয়তো সেখানেই মা মেছো বাঘ ছানা দুটি প্রসব করেছে। তিনি আরও বলেন, ‘কৌশল করে জ্যান্ত দুটি ছানাকে বস্তাবন্দী করে বন বিভাগে হস্তান্তর করায় দোকান মালিককে আমরা ধন্যবাদ জানিয়েছি।’

সিলেট বন বিভাগের ফরেস্টার মো. শামসুজ্জামান বলেন, টিলাগড় ইকো পার্কের বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রে মেছো বাঘের ছানা দুটির প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। ছানা দুটি সুস্থ আছে। আপাতত সংরক্ষণকেন্দ্রে রাখা হয়েছে। পরে সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে।

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন